SciTech

গুগল খুললেই ধাপে ধাপে হাত ধোয়া শিখিয়ে দিচ্ছে ডুডল

বিশ্বের সবচেয়ে জনপ্রিয় সার্চ ইঞ্জিন গুগল খুললে কোনও কিছুর খোঁজ করার আগে যেটা মাঝেমধ্যেই নজর কাড়ে সেটা হল গুগলের ডুডল। এবার সেখানেও সচেতনতার বার্তা দিল গুগল। গুগল সারাদিনে কোটি কোটি মানুষ খুলছেন। তাই দ্রুত মানুষের মধ্যে সচেতনতা বৃদ্ধিতে ডুডলের সমান্তরাল কিছু খুঁজে পাওয়া মুশকিল। করোনা থেকে বাঁচতে যে বিষয়টায় সবচেয়ে বেশি গুরুত্ব আরোপ করা হচ্ছে তা বারবার হাত ধোওয়া এবং সঠিক পদ্ধতি মেনে ধোয়া। সেটাই এবার খুব সুন্দর করে সহজে বুঝিয়ে দিল ডুডল।

বৃহস্পতিবার গুগল খুললেই যেটা প্রথমে নজর কাড়ছে সেটা তার ডুডল। ডুডলে একজন মানুষের স্কেচ রয়েছে। হাত ধোয়া শেখানোর পাশাপাশি তাঁকেও শ্রদ্ধা জানিয়েছে গুগল। তিনি হাঙ্গেরির চিকিৎসক বিজ্ঞানী ইগনজ সেমেওয়েস। যাঁর হাত ধরেই বিশ্ব জানতে পারে হাত ধোয়ার উপকারিতা। অ্যান্টিসেপটিক ধারণার জন্মও দেন তিনিই। সেই বিখ্যাত মানুষটির শেখানো হাত ধোয়া এই একবিংশ শতাব্দীতেও করোনা থেকে রক্ষা করছে মানুষকে।

ডুডলটিতে রয়েছে একটি প্লে বোতাম। সেটি প্লে করলেই শুরু হচ্ছে হাত ধোয়া। ১, ২, ৩, ৪ করে ধাপে ধাপে হাত ধোয়া শেখানো হচ্ছে অ্যানিমেশনের মধ্যে দিয়ে। প্রথম ধাপ হাত সাবান দিয়ে মাখানো। দ্বিতীয় ধাপে আঙুলের খাঁজ পরিস্কার করা। তৃতীয় ধাপে ২ হাতের আঙুলগুলি একে অপরের মধ্যে দিয়ে কচলে সাবান মাখানো শেখানো হয়েছে। চতুর্থ ধাপে আঙুলের ডগা পরিস্কার শেখানো হয়েছে। পঞ্চম ধাপে বুড়ো আঙুল কচলে ধোয়া শেখানো হয়েছে। ষষ্ঠ ধাপে জায়গা পেয়েছে হাতের চেটো পরিস্কার। এরপর কল থেকে পড়তে থাকা জলে ভাল করে সাবান ধুয়ে ফেললেই হাত ঝকঝকে পরিস্কার হয়ে যাচ্ছে। এই পুরো বিষয়টিকে ৫০ সেকেন্ডের অ্যানিমেশনের মধ্যে দিয়ে ফুটিয়ে তুলেছে ডুডল।


Show Full Article

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button