SciTech

ল্যাপটপের বিক্রিকে হারিয়ে নিজের জায়গা পাকা করতে চলেছে এই যন্ত্র

শহুরে পেশাগত জীবনে ল্যাপটপ এখন এক প্রয়োজনীয় বৈদ্যুতিন উপকরণ। যার হাত ধরে কার্যত অনেক অফিস চলছে। তবে এই ল্যাপটপকেও ছাপিয়ে যেতে চলেছে এর বিক্রি।

কর্পোরেট জীবনে অভ্যস্ত মানুষের এখন সর্বক্ষণের সঙ্গী তার ল্যাপটপ। অফিস করার জন্যও ল্যাপটপ। বিদেশি প্রতিনিধিদের সঙ্গে কথা বলতেও ল্যাপটপ।

গত ২ বছরে আবার ওয়ার্ক ফ্রম হোমের সংস্কৃতি হুহু করে বেড়েছে। ফলে বেড়েছে ল্যাপটপের প্রয়োজনীয়তাও। গত ২ বছরে ল্যাপটপের বিক্রিও ছিল নজরকাড়া।

শুধু অফিসই কেন, পঠনপাঠন গত ২ বছরে ছিল অনলাইন নির্ভর। ফলে সেখানেও ডেক্সটপের পাশাপাশি ল্যাপটপ কার্যত ক্লাসরুম হয়ে উঠেছিল ছাত্রছাত্রীদের কাছে। এবার সেই অতিপ্রয়োজনীয় ল্যাপটপকেও নাকি বিক্রিতে পিছনে ফেলতে চলেছে ট্যাবলেট।

এমনই মনে করছেন গুগলের সিটিও তথা অ্যান্ড্রয়েডের জন্মদাতা রিচ মাইনার। এই বিশেষজ্ঞের মতে, অচিরেই ল্যাপটপের বাজার খেতে চলেছে ট্যাবলেট।

ট্যাবলেট বা যাকে অনেকেই ছোট করে ট্যাব বলে থাকেন, তার বিক্রি খুব দ্রুত হারে বাড়ছে। যা পরিস্থিতি তাতে অদূর ভবিষ্যতেই এমন একটা সময় আসবে যখন ল্যাপটপের বিক্রিকে ছাপিয়ে যাবে ট্যাবের বিক্রি আর তা চলতেই থাকবে।

কিন্তু কেন এমনটা মনে হচ্ছে এই বিশেষজ্ঞের? তাঁর মতে, আগামী দিনে এমন অনেক অ্যাপ আসতে চলেছে যা ট্যাবের কথা ভেবে তৈরি করা হবে।

এছাড়া ল্যাপটপের দামের চেয়ে ট্যাবের দাম কম। যদি এমন কিছু পাওয়া যায় যার কার্যকারিতা ল্যাপটপের চেয়ে বেশিই হবে, আবার সস্তাতেও পাওয়া যাবে, তাহলে মানুষ খুব স্বাভাবিকভাবেই সেটি কেনার দিকে ঝুঁকবেন। এমনটাই মনে করছেন রিচ মাইনার। — সংবাদ সংস্থার সাহায্য নিয়ে লেখা

Show More

Leave a Reply

Your email address will not be published.