SciTech

মানুষের মতই সে অনুভূতিপ্রবণ, গুগলের গোপন উদ্ভাবন ফাঁস করে দিলেন ইঞ্জিনিয়ার

তথ্যপ্রযুক্তি শিল্পের ধারকদের অন্যতম হিসাবেই ধরা হয় গুগলকে। এবার সেই সংস্থার গোপনে তৈরি করা এক উদ্ভাবন ফাঁস করে দিলেন ওই সংস্থারই এক ইঞ্জিনিয়ার।

গুগল কার্যত বিষয়টা মেনে নিতে পারছেনা। সব প্রথমসারির সংস্থারই কিছু গোপনীয়তা থাকে। বাজারে নিজেদের দাপট বজায় রাখতে তারা নতুন নতুন উদ্ভাবনে জোর দেয়। আর তা হয় অত্যন্ত গোপনে। যাতে উদ্ভাবন বাজারে আনার আগেই ফাঁস না হয়ে যায়। এবার ঠিক সেটাই হল তথ্যপ্রযুক্তি শিল্পের দানব সংস্থা গুগলের ক্ষেত্রে।

গুগলের একটি কথা বলা আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্স বা কৃত্রিম বুদ্ধিমত্তা একদম মানুষের মত সংবেদনশীল। তা মানুষের মতই হাসি, দুঃখ, আনন্দ, অবসাদ, রাগ এবং আরও এমন ক্ষেত্র বিশেষে মানুষের অভিব্যক্তিকে উপলব্ধি করতে পারে বলে দাবি করেন সংস্থার এক ইঞ্জিনিয়ার ব্লেক লেময়েঁ। আর তা নিয়েই গুগল সংস্থা এখন কার্যত ক্ষুব্ধ।

সংস্থার তরফে ব্লেকের দাবিকে নস্যাৎ করে জানানো হয়েছে ওই ইঞ্জিনিয়ারের দাবি একেবারেই ভিত্তিহীন। তারা যে কথা বলা এআই তৈরি করেছে তা মানুষের অনুভূতিকে এভাবে বুঝতে সক্ষম নয়।

গুগল তার ওই ইঞ্জিনিয়ারের আচরণে এতটাই ক্ষুব্ধ, তাদের গোপন উদ্ভাবন ফাঁস করায় তাঁর ওপর এতটাই চটেছে যে তাঁকে চাকরি থেকে বরখাস্ত করা হয়েছে। সংস্থার গোপনীয়তা ভঙ্গের অভিযোগে ব্লেককে বরখাস্ত করেছে তারা।

অন্যদিকে গুগল ব্লেকের দাবি নস্যাৎ করলেও ব্লেক দাবি করেছেন তিনি নিজে ওই নতুন তৈরি এআই-এর সঙ্গে কথা বলেছিলেন। তখন এআই তাঁকে নিজেই জানিয়েছে যে সে মানুষের বিভিন্ন অনুভূতি হাসি, কষ্ট, আনন্দ, স্ফূর্তি, অবসাদ, রাগ সহ অনেক অনুভূতিই প্রকাশ করতে পারে। পরিস্থিতি অনুযায়ী সে এই অভিব্যক্তি প্রকাশে সক্ষম। — সংবাদ সংস্থার সাহায্য নিয়ে লেখা

Show More

Leave a Reply

Your email address will not be published.