World

এ দিঘির জল শুকিয়ে গেলে তবেই পর্যটকের ভিড় জমে এই দিঘি দেখতে

এ দিঘিতে জল থাকলে সাধারণ দিঘি। কিন্তু শুকিয়ে গেলেই এ দিঘি দেখতে ছুটে আসেন অনেক মানুষ। তখন দিঘির দিকে তাকালে চোখ আটকে যায় তার রঙিন রূপে।

দিঘির জল টলটল করবে। তবেই না তা তার সৌন্দর্য। কিন্তু এ দিঘি একদম উল্টো। মানুষ অপেক্ষায় থাকেন কবে এ দিঘির জল শুকিয়ে যাবে। এ দিঘির জল অবশ্য শুকিয়ে যায় গরমকালে। গ্রীষ্মের প্রখর দাবদাহে ক্রমশ টলটলে জলের দিঘির জলস্তর নামতে থাকে।

আর তারপর এক সময় তা সম্পূর্ণ শুকিয়ে যায়। যেই এই দিঘির জল শুকিয়ে গেছে বলে জানতে পারেন পর্যটকেরা, তখনই তাঁরা দূরদূরান্ত থেকে হাজির হন এখানে।

এ দিঘির জল শুকিয়ে গেলে তার রূপ একদম অন্যরকম। এ শুকনো দিঘিতে দেখা যায় গোল গোল ছোপের মত। এমন গোল গোল দাগ কীভাবে হল তা অজানা, তবে এ গোলগুলিতে রং খেলা করে।

নানা রং দেখা যায় এই গোলগুলিতে। এক একটা গোলে এক একটা রং। এর নাম তাই স্পটেড লেক। তবে এই স্পট দিঘি শুকনো থাকলেই সামনে আসে।


এই নানা রংয়ের কারণ আসলে নানা ধরনের খনিজ। সোডিয়াম সালফেট, ক্যালসিয়াম, সিলভার, টাইটানিয়াম, ম্যাগনেসিয়াম সালফেট-এর মত খনিজ এখানে এক একটা গোলে জমা হয়ে থাকে।

Canada
কানাডার স্পটেড লেক, ছবি – সৌজন্যে – ফ্লিকার – @Province of British Columbia

জল শুকিয়ে গেলে পড়ে থাকে এই খনিজগুলি। সেগুলিই রঙিন হয়ে ফুটে ওঠে। যেখানে অনেকেই নেমে হেঁটে দেখেন। গোলগুলির সামনে গিয়ে দেখেন তা কত সুন্দর। এই স্পটেড লেক রয়েছে কানাডায়। যা দেখতে বিদেশ থেকেও মানুষ ছুটে আসেন।

Show Full Article

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button