World

৫০ লক্ষ মৌমাছি দাপিয়ে বেড়াচ্ছে একটি এলাকায়, ভয়ে কাঁপছেন সবাই

কয়েকটা মৌমাছি হলে কথা ছিল। কিন্তু ৫০ লক্ষ মৌমাছি যদি একটি এলাকায় দাপিয়ে বেড়ায় তাহলে তা অবশ্যই চিন্তার। যা নিয়ে প্রবল চাপে প্রশাসনও।

মৌমাছি এমনিতে নিজেদের মতই থাকে। ফুলে ফুলে ঘোরে। মধু সংগ্রহ করে। মৌচাকে নিশ্চিন্তে নিজেদের মত করে বসবাস করে। তাদের না বিরক্ত করলে তারাও বিরক্ত করেনা। কিন্তু যদি তাদের কোনও কারণে বিপদ বলে সন্দেহ হয় তাহলে কিন্তু মানুষের বিপদ ভয়ংকরভাবে বেড়ে যায়।

মৌমাছির ঝাঁক যদি তাড়া করে তাহলে হুলের যন্ত্রণায় মৃত্যুও হতে পারে। একটি এলাকায় এমনই ৫০ লক্ষ মৌমাছি উড়ে বেড়াচ্ছে। এসবই হয়েছে একটি ট্রাকের জন্য।

মৌমাছির চাষ করা হয় বিশেষ ধরনের বাক্সে। তেমনই অনেক বাক্স নিয়ে যাচ্ছিল ট্রাকটি। কোনও একটি কারণে ট্রাকের পিছন দিক থেকে হাই রোডের ওপর বেশ কয়েকটি বাক্স হড়কে পড়ে যায়। রাস্তায় ছড়িয়ে পড়ে বাক্সগুলি। ৫০ লক্ষ মৌমাছির নিশ্চিন্ত আশ্রয় সেই বাক্স ক্ষতিগ্রস্ত হয়। যার জেরে মৌমাছিরা উদভ্রান্তের মত এলাকায় উড়তে শুরু করে।

প্রশাসনের কাছে খবর যেতেই দ্রুত ব্যবস্থা গ্রহণ করেন আধিকারিকরা। এটা তাঁদের বুঝতে অসুবিধা হয়নি যে স্থানীয় মানুষের বড় বিপদ হতে পারে ৫০ লক্ষ মৌমাছি একটি এলাকায় এভাবে উড়তে থাকলে।


প্রশাসনিক আধিকারিকরা দ্রুত মৌমাছি যাঁরা ধরতে পারেন তাঁদের ডেকে পাঠান। সেই সব মৌমাছি বিশেষজ্ঞেরা বিশেষ ধরনের শরীর ঢাকা পোশাকে সেখানে হাজির হন। তারপর তাঁরা নানা উপায়ে অনেক মৌমাছিকেই ফিরিয়ে আনেন। কিন্তু তারপরেও অনেক মৌমাছি ফেরেনি বাক্সে।

তবে বিশেষজ্ঞরা মনে করছেন একে একে ঠিকই তারা ফিরে আসবে। এজন্য কিছুটা সময় লাগবে। ঘটনাটি ঘটেছে কানাডার অন্টারিওতে।

Show Full Article

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button