World

দাপট দেখানো শুরু, প্রথম ফতোয়া জারি করে দিল তালিবান

কাবুল দখল দিয়েই আফগানিস্তানে তাদের দখলদারি কায়েম করেছে তালিবান। সারা দেশে দাপিয়ে বেড়াচ্ছে তারা। এবার প্রথম ফতোয়াও জারি করে দিল তালিবান।

তালিবানি ফতোয়া এখন এক প্রবাদবাক্যে পরিণত হয়েছে। সেই তালিবানি ফতোয়াই এবার জারি হল। আফগানিস্তানে তাদের দখলদারি কায়েম করার পর এখন তালিবান তাদের মত করে দেশ শাসন করতে চাইছে।

দেশের জাতীয় পতাকা খুলে তাদের পতাকা লাগিয়ে তালিবান বুঝিয়ে দিয়েছে আফগানিস্তানের প্রশাসন এখন তাদের হাতে। আর তালিবান প্রশাসনের অধিকার নেবে আর ফতোয়া জারি হবে না তাই কি হয়! আফগানিস্তান দখলের পর তাদের প্রথম ফতোয়া এবার জারি করে দিল তালিবান।

আফগানিস্তানের হেরাট প্রদেশে তালিবান সরকারি ও বেসরকারি বিশ্ববিদ্যালয়গুলির আধিকারিকদের সঙ্গে বৈঠক করে। যদিও নামেই বৈঠক। আদপে তারা তাদের ফতোয়া জানিয়ে দেয়।

এটাও বুঝিয়ে দেয় এটা মেনে নেওয়া ছাড়া আর কোনও আলাপ আলোচনার পথ খোলা নেই তাদের সামনে। কি সেই ফতোয়া? তালিবান জানিয়ে দিয়েছে কোনও বিশ্ববিদ্যালয়ে আর ছেলে মেয়ে একসঙ্গে ক্লাস করতে পারবেন না।

মেয়েদের যদি ক্লাস করতেই হয় তাহলে তাঁদের জন্য আলাদা শ্রেণিকক্ষের বন্দোবস্ত করতে হবে। কিন্তু বাস্তব চিত্র হল ছাত্রীদের জন্য আলাদা শ্রেণি তৈরির মত পরিকাঠামো বিশ্ববিদ্যালয়গুলির হাতে নেই।

নতুন করে ছাত্রীদের জন্য ক্লাস তৈরি করে নেওয়ার মত ঘরও সেখানে নেই। ফলে তালিবানের ফতোয়ায় এখন দেশের ছাত্রীদের উচ্চশিক্ষা পাওয়ার সম্ভাবনা অনেকটাই ধোঁয়াশাচ্ছন্ন হয়ে পড়ল।

নারী শিক্ষা নিয়ে তাদের যে চরম অমত রয়েছে তা ঘুরিয়ে এই ফতোয়া দিয়ে বুঝিয়ে দিল তালিবান। — সংবাদ সংস্থার সাহায্য নিয়ে লেখা

Show More

Leave a Reply

Your email address will not be published.