World

বিশ্বের সুখী দেশের তালিকায় তলানিতে ভারতের নাম

বিশ্বের সুখী দেশের যে তালিকা প্রকাশিত হয়েছে তাতে ভারতের অবস্থান তলানিতে রয়েছে। ভারতের উপরে রয়েছে পাকিস্তানের নাম। রয়েছে অনেক আফ্রিকার দেশও।

বিশ্বের সবচেয়ে সুখী দেশ থেকে শুরু করে সবচেয়ে অসুখী দেশের একটি তালিকা প্রতিবছরই প্রকাশিত হয়। ২০১২ সাল থেকে এই তালিকা প্রকাশ শুরু হয়েছে। গত বুধবার ছিল রাষ্ট্রসংঘের ইন্টারন্যাশনাল ডে অফ হ্যাপিনেস। এই দিনটিকে সামনে রেখেই প্রকাশিত হয় বিশ্বের সুখী রাষ্ট্রদের তালিকা।

১৪৩টি দেশের মূল্যায়নের ভিত্তিতে এই তালিকা প্রকাশিত হয়েছে। যে তালিকায় গতবারে যে জায়গায় ছিল ভারত, এবারও সেই জায়গাতেই রয়ে গেছে। তালিকায় ১২৬ নম্বরে নাম রয়েছে ভারতের।

১০৮ নম্বরে পাকিস্তান। তালিকার হিসাবে কার্যত অসুখী দেশ ভারত। কারণ তালিকায় ভারতের অনেক আগে রয়েছে আফ্রিকার নাইজার, কঙ্গো সহ আরও একগুচ্ছ দেশের নাম।

ইরাক, প্যালেস্টাইন, লিবিয়ার মত দেশও ভারতের অনেক আগে রয়েছে। অসুখী দেশ হিসাবে তালিকায় ভারতের পিছনে রয়েছে মাত্র ১৭টি দেশ।


এবারও ১ নম্বরে নাম রয়েছে ফিনল্যান্ডের। এই নিয়ে টানা ৭ বার ১ নম্বরে রয়ে গেল ফিনল্যান্ড। বিশ্বের সবচেয়ে সুখী দেশ। তালিকায় প্রথম ২০টি দেশের মধ্যে তালিকায় নেই আমেরিকা।

তারা নেমে গেছে ২৩ নম্বরে। প্রথম ২০ দেশের তালিকায় জায়গা হয়নি জার্মানির। ২ নম্বরে রয়েছে ডেনমার্ক। খতিয়ান বলছে ৬০ বছরের ওপর বয়সীদের ক্ষেত্রে আবার ডেনমার্কই সবচেয়ে সুখী দেশ হিসাবে পরিগণিত হয়েছে।

তালিকায় তারপর একে একে রয়েছে আইসল্যান্ড, সুইডেন, ইজরায়েল, নেদারল্যান্ডস, নরওয়ে, লুক্সেমবার্গ, সুইৎজারল্যান্ড ও অস্ট্রেলিয়া। অন্যদিকে বিশ্বের সবচেয়ে অসুখী দেশ হয়েছে আফগানিস্তান। তালিকার সর্বশেষ নামটি আফগানিস্তানের।

Show Full Article

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button