World

পরিবারকে অনাহার থেকে বাঁচাতে ১০ বছরের মেয়েকে বেচে দিলেন বাবা

পরিবারকে অনাহার থেকে বাঁচাতে নিজের মেয়েকে বেচে দিলেন এক ব্যক্তি। মেয়েটির বয়স মাত্র ১০ বছর। কিন্তু সার্বিক পরিস্থিতিতে এমন ঘটনা বারবার ঘটছে।

সংসারে প্রবল দারিদ্র। তার ওপর ৫টি সন্তান। বাবা-মা কিছুতেই বুঝে উঠতে পারছিলেন না কীভাবে এই পরিস্থিতি থেকে মুক্তি পাওয়া যাবে।

স্ত্রী স্বামীকে বলেন বাড়িতে একটা টুকরোও খাবার নেই। খিদের জ্বালায় বাচ্চারা কাতর হয়ে পড়েছে। যেভাবে হোক কিছু খাবার জোগাড় করতে তিনি স্বামীকে বলেন। স্বামী বাড়ি থেকে বেরিয়ে যান।

ওই মহিলার দাবি, এরপর খাবার নিয়ে বাড়ি ফেরেন তাঁর স্বামী। কোথা থেকে এই খাবার এল? প্রশ্ন করেন স্ত্রী। স্বামী তখন জানান, বাড়ির প্রত্যেককে অনাহার থেকে বাঁচাতে তিনি তাঁর মেয়েকে বিক্রি করে দিয়েছেন।

আফগানিস্তানের ক্ষমতায় তালিবান আসার পর থেকেই সেখানে ক্রমে খাদ্যাভাব প্রকট হয়েছে। বিদেশি সাহায্য যাওবা আসছিল এখন তাও বন্ধ। ফলে দেশজুড়েই খাদ্যাভাব চরম আকার নিয়েছে।

পরিবারের পেট ভরাতে সন্তানকে বেচে দেওয়ার ঘটনার খবর মাঝেমধ্যেই সামনে উঠে আসছে। সেই তালিকায় যুক্ত হল এই মর্মান্তিক ঘটনা।

ওই ব্যক্তি তাঁর ১০ বছরের মেয়েকে বিক্রি করে আফগান অর্থে ১০ হাজার টাকা পেয়েছেন। যে পরিবারের কাছে মেয়েটিকে বিক্রি করেছেন তারা কিছু খাবারও দিয়েছে তাঁকে।

এভাবে বিক্রির পর এই বালিকাদের জোর করে বিয়ে দেওয়ার ঘটনা ঘটে। কার্যত এক ধরনের ক্রীতদাসে পরিণত করা হয় তাদের।

বছর শেষের দিনেও এভাবে উত্তর বাদাখস্তান প্রদেশে নিজের ২ সন্তানকে বেচার সময় তা স্থানীয়দের নজরে পড়ে যায়। তাঁরাই রুখে দেন সন্তানকে বেচার উদ্যোগ। — সংবাদ সংস্থার সাহায্য নিয়ে লেখা

Show More

Leave a Reply

Your email address will not be published.