World

এগোচ্ছে তালিবান, অন্য অফার দিল আফগান সরকার

তালিবানকে ঠেকাতে পারছে না আফগান সরকার। একের পর এক শহর দখলে নিচ্ছে তারা। এই অবস্থায় অন্য পথে বর্তমান পরিস্থিতিতে দাঁড়ি টানার চেষ্টা করল আফগান সরকার।

তালিবান তাণ্ডবে কার্যত বিপর্যস্ত আফগানিস্তান। একের পর এক শহর তালিবানের দখলে চলে যাচ্ছে। ক্রমশ পিছু হটছে আফগান সেনা।

এমনও জানা যাচ্ছে যে কান্দাহার শহরও দখলে নিয়েছে তালিবান। আফগানিস্তানের দ্বিতীয় বৃহত্তম শহর হিসাবে পরিচিত কান্দাহার।

একটি রিপোর্ট বলছে যে গতিতে তালিবান এগোচ্ছে তাতে কাবুলকে দেশের বাকি অংশ থেকে বিচ্ছিন্ন করে দেওয়া এখন সময়ের অপেক্ষা। এই পরিস্থিতিতে দেশে এই রক্তক্ষয়ী অচলাবস্থা ঠেকাতে অন্য রাস্তায় হাঁটল আফগান সরকার।

আফগান সরকার পরিস্থিতি সামাল দিতে কিছুটা পিছু হঠে ক্ষমতা ভাগাভাগি করে নেওয়ার অফার দিল। তালিবানকে এই ক্ষমতা ভাগাভাগির অফার ইতিমধ্যেই সরকারের তরফে দেওয়া হয়ে গেছে।


আফগানিস্তানে শান্তি প্রতিষ্ঠায় মধ্যস্থতাকারী দেশে পরিণত হয়েছে কাতার। সেই কাতারের মাধ্যমেই এই অফার পাঠানো হয়েছে বলে খবর সামনে আসছে।

আফগান সরকার এখন দেশে শান্তি প্রতিষ্ঠা করতে মরিয়া। আমেরিকা আফগানিস্তান থেকে সেনা প্রত্যাহারের পর থেকেই তালিবান প্রবল আক্রমণ শুরু করে। ক্রমে তারা ক্ষমতা বাড়িয়ে আফগানিস্তানের বিভিন্ন অংশ নিজেদের দখলে নিতে থাকে।

এমনকি দেখা গেছে তালিবান আক্রমণের মুখে পড়ে পিছু হঠতে হঠতে আফগান সেনা সীমানা পার করে পড়শি দেশেও আশ্রয় নেয়।

বর্তমান পরিস্থিতিতে তালিবানের সঙ্গে আলোচনার মধ্যে দিয়ে ক্ষমতা ভাগাভাগির মধ্যে দিয়ে শান্তি প্রতিষ্ঠা করতে চাইছে আশরাফ গনির সরকার। তালিবান এই অফারের প্রত্যুত্তরে কি করে সেদিকেই নজর সকলের। — সংবাদ সংস্থার সাহায্য নিয়ে লেখা

Show Full Article

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button