Afghanistan
ফাইল : আফগান সেনার অভিযান, ছবি - আইএএনএস

গুরুদ্বারে সন্ত্রাসবাদী হানা, মৃত অনেক

গোটা বিশ্ব যখন করোনা উদ্বেগে কাবু। কোটি কোটি মানুষ গৃহবন্দি। তখনও সন্ত্রাসবাদী কার্যকলাপ চালিয়ে যাচ্ছে জঙ্গিরা। বুধবার সকালে কাবুলের একটি গুরুদ্বারে শিখ ধর্মাবলম্বী মানুষজনের ভিড় জমেছিল। প্রায় দেড়শো মানুষ উপস্থিত হয়েছিলেন প্রার্থনা করতে। সেই সময় আচমকাই জঙ্গিরা সেখানে ঢুকে সন্ত্রাসবাদী হামলা চালায়। মৃত্যু হয় সেখানে উপস্থিত অনেক শিখ ধর্মাবলম্বী মানুষের। পরে জঙ্গিদের সঙ্গে আফগান সুরক্ষাবাহিনীর গুলির লড়াই শুরু হয়।

দীর্ঘ সময় ধরে এই গুলির লড়াই অব্যাহত ছিল। ঠিক কতজন মানুষের এই জঙ্গি হানায় মৃত্যু হয়েছে তা পরিস্কার নয়। আফগান সরকার জানিয়েছে এই হামলার পিছনে পাকিস্তানের হাক্কানি নেটওয়ার্কের হাত থাকতে পারে। তবে এখনও কোনও সন্ত্রাসবাদী সংগঠন এই হামলার দায় স্বীকার করেনি। আফগানিস্তানও করোনা নিয়ে তটস্থ। তার মধ্যেই সন্ত্রাসবাদ কিন্তু থেমে নেই।

তালিবান অবশ্য জানিয়ে দিয়েছে তাদের এই হামলায় হাত নেই। মার্কিন যুক্তরাষ্ট্রের সঙ্গে শান্তি চুক্তি স্বাক্ষরও করেছে তালিবান। এদিকে এই ঘটনার তীব্র নিন্দা করেছে ভারত। ভারতের আবাসন ও নগরোন্নয়ন মন্ত্রী হরদীপ সিং পুরী এই হামলার কড়া ভাষায় নিন্দা করেছেন। আফগানিস্তানের সংখ্যালঘুদের সুরক্ষা সুনিশ্চিত করা নিয়েও সওয়াল করেন তিনি। প্রসঙ্গত আফগানিস্তানে খুব কম সংখ্যক শিখ ধর্মাবলম্বী মানুষই বাস করেন। এবার তাঁরা সন্ত্রাসবাদী হামলা থেকে রেহাই পেলেন না। — সংবাদ সংস্থার সাহায্য নিয়ে লেখা

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *