Sports

বিশ্বকাপের বাকি ম্যাচে যাত্রা থামল, শুরু হল স্বপ্ন

বিশ্বকাপ ফুটবল জ্বরে কাবু গোটা বিশ্ব। এদিকে বিশ্বকাপও তার প্রায় অন্তিম লগ্নে উপস্থিত। সেখানে এতদিন চলা যাত্রা শেষ, শুরু নতুন স্বপ্নের।

খতিয়ান বলে বিশ্বে সবচেয়ে বেশি দেখা হয় বিশ্বকাপ ফুটবলের ম্যাচ। সে দেশ খেলুক আর নাই খেলুক। দর্শকের অভাব হয়না। যার জলজ্যান্ত উদাহরণ ভারত। যেখানে রাতের পর রাত জেগেও এতদিন বিশ্বকাপের ম্যাচ দেখেছেন বহু মানুষ।

কাতার বিশ্বকাপের অধিকাংশ ম্যাচই শেষ। বাকি হাতে গোনা ম্যাচে কিন্তু এক বড় বদল হতে চলেছে। এতদিন ধরে চলা যাত্রা এবার স্তব্ধ হচ্ছে। আর সেখানে শুরু হচ্ছে নতুন স্বপ্ন।


আকর্ষণীয় খবর পড়তে ডাউনলোড করুন নীলকণ্ঠ.in অ্যাপ

যাত্রা শেষ এবং স্বপ্ন শুরুটা যদি খুব হেঁয়ালি মনে হল তাহলে আরও পরিস্কার করে বলতে গেলে বলতে হয় আল রিহলা বিদায় নিয়ে এবার শুরু আল হিম। আসলে আল রিহলা বা আল হিম ২টোই ২টো বলের নাম। বিশ্বকাপের শেষ আটের লড়াই পর্যন্ত এই আল রিহলা বলেই খেলা হয়েছে।

আরবি ভাষায় আল রিহলার অর্থ যাত্রা। কিন্তু ফিফা ফুটবল মহাযুদ্ধের শেষ ৪টি দলের ম্যাচে আর আল রিহলা ব্যবহার করছে না। সে জায়গায় খেলোয়াড়দের খেলতে হবে আল হিম বলে। যার আবার আরবি ভাষায় অর্থ স্বপ্ন।

এই ২টি বলই তৈরি হয়েছে বিশেষভাবে। এই বলে রয়েছে চিপ বসানো। যা অফসাইড সহ মাঠের অনেক সূক্ষ্ম সিদ্ধান্তকে সঠিকভাবে নিতে সাহায্য করবে।

শেষ ৪টি দলের খেলোয়াড়দের শেষ আটের লড়াইয়ের শেষেই এই বল হাতে তুলে দেওয়া হয়। যাতে তাঁরা নতুন আল হিম বলে অনুশীলন সেরে নিতে পারেন। — সংবাদ সংস্থার সাহায্য নিয়ে লেখা

Show More

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *