Monday , March 25 2019
Valentines Day

ফাগুন পয়লায় রঙিন পরশ, আজ ‘প্রেম দিবস’

প্রকৃতি এখন অনন্যরূপা। শীতের রুক্ষতা উধাও। বসন্তের বার্তা নিয়ে ঘরের দোরে তো বটেই, মননের দুয়ারেও হাজির মোহময়ী বসন্ত সেনা। সঙ্গে তার জুড়িদার ‘ভ্যালেন্টাইনস ডে’ বা প্রেম দিবস। আজ প্রেমের কুঁড়ির পূর্ণাঙ্গরূপে আত্মপ্রকাশের দিন। যে বিশেষ দিনটির অপেক্ষায় রোম্যান্টিক হৃদয় পথ চেয়ে থাকে বছরের বাকি ৩৬৪টি দিন। মন-প্রাণ-আত্মা দিয়ে সেই দিনকে বরণ করে ঘরে তোলার জন্য এক সপ্তাহ ধরে চলে কতই না তোড়জোড়, আয়োজন। ‘গোলাপ’, ‘প্রেমের প্রস্তাব’, ‘চকোলেট’, ‘টেডি’, ‘প্রতিশ্রুতি’, ‘আলিঙ্গন’ আর একদম শেষে ‘চুম্বন’। ফেব্রুয়ারির ৭ তারিখ থেকে নানাভাবে নানা ঢঙে প্রস্তুতি চলে প্রেমের কাঠামোকে চিন্ময় রূপদানের। ১৪ তারিখ অবশেষে সাঙ্গ হল সেই প্রতীক্ষার। পয়লা ফাগুনে শিহরিত হল দুটি হৃদয়। একে অপরের স্পর্শে রঙিন হল এ ধরাধাম।

Love

একটা দিন মানে তো কটা মাত্র ঘণ্টা। চোখের পলক ফেলতেই শেষ। তাই সময় নষ্ট নয়। ঘড়ির কাঁটা যেন এদিন একটু জোরেই ঘোরে! তাই ‘কার্নিভাল’-এর মেজাজে এদিন সকাল থেকে রাত, এক মুহুর্তও নষ্ট নয়। বুধবার সকাল থেকেই পার্ক, শপিং মল, রেস্তোরাঁ, ময়দান, অলিতে গলিতে উৎসবের মেজাজ। ভ্যালেন্টাইন যুগলদের প্রেমের সুবাসে মুখরিত চারদিক। প্রেম অক্ষয় হোক, অমর হোক ভালোবাসার বিজয়গাথা। এই বার্তার নীরব গন্ধ ছড়িয়ে যায় দিকে দিকে।

Hug Day

এদিন সকাল থেকেই তাই পার্কে, ময়দানে সকলের ভিড়ে একাত্ম হয়েছে ২টি মন। হাতে হাত ধরে কখনও চোখের ভাষায়, কখনও দু-চার কথায় কত কথাই না বলে গেল তারা। জীবন যুদ্ধে এই পাওয়াটুকু বাঁচিয়ে রাখার জন্য সবটুকু নীরবে উজাড় করাই তো ভালবাসা। হয়তো আজ জীবনের বাঁকে দেখা দুটি পাখি কোনও একদিন এক গাছের কোটরে বাঁধবে বাসা। পাশাপাশি থেকে লড়বে জীবনের সবকটা লড়াই। অথবা হয়তো জীবনের স্রোতে কোথাও হারিয়ে যাবে তাদের এদিনের অঙ্গীকার। নাঃ, আজ না হয় বিচ্ছেদের কথা থাক। তোলা থাক দিনটা কোনও এক একাকী মেঘলা বিকেলের জন্য।

যেদিন স্মৃতির জাবর কেটে এই টুকরো মুহুর্তগুলোর আনন্দে চোখ ভরে উঠবে জলে। এদিনের ছেলেমানুষির কথা ভেবে আপনমনেই হেসে উঠবে মন। ডায়েরির পাতার কোণায় লুকিয়ে রাখা শুকনো গোলাপ মনে করিয়ে দেবে আজকের দিনটার কত কথা। সব কথা সকলকে বলা যায়না। বলতে নেই। তা আগলে রাখা থাকে হৃদয়ের কোনও এক গভীর কুঠুরিতে। তেমনই এক স্মৃতি হয়ে এদিনের মুহুর্তগুলো চিরকাল সযত্নে রাখা থাকবে মনের কোনও অতল তলে।

Advertisements

Check Also

Bengali New Year

পয়লা বৈশাখ কি সত্যিই শুভ দিন? – শিবশংকর ভারতী

বছরের পর বছর ধরে পয়লা বৈশাখকে শুভ অভিহিত করে ব্যবসা-বাণিজ্যে লক্ষ্মী-গণেশ পুজো ও নতুন খাতা লেখার একটা প্রথা প্রচলিত আছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *