Foodie

‘ভুট্টা চাট’, একটি স্ট্রিট ফুডের গপ্পো

সুকুমার রায়ের ‘ভালো খাবার’ কবিতার নিপীড়ক জমিদার ধনপতি পাল মুখরোচক খাবার দিলেও মুখে তুলতেন না। আর আজকাল মুখরোচক খাবার নাহলে আবার বহু সাধারণ মানুষ খেয়ে তৃপ্তি পান না। খিদেও মিটবে, আবার মনও ভরবে। এমন চটজলদি মুখরোচক অথচ দামে সস্তা খাবার চেখে দেখতে ঢুঁ মারতে হবে কলকাতার জনপ্রিয় বাজার এলাকা নিউ মার্কেট চত্বরে। আর নিউ মার্কেটের স্ট্রিট ফুড নিয়ে তো রাশি রাশি লেখা হতে পারে। সেই রকমারি খাবারের পসরায় পোড়া ভুট্টা অবশ্যই একটি উপাদেয় আহার।

পোড়া ভুট্টা নুন, লেবু মাখিয়ে খাওয়ার পাশাপাশি এখানে আরও একটি ভুট্টার পদের দারুণ কাটতি। ‘ভুট্টা চাট’। বিশেষ স্বাদের সেই ভুট্টার উৎপাদন হয় মহারাষ্ট্রের পুনেয়। অবশ্য নিউ মার্কেটের ভিতরেই প্যাকেটজাত ভুট্টার দানা পাওয়া যায়। মূলত শহরের অভিজাত ক্লাব-রেস্তোরাঁর বিদেশিয়ানার গন্ধমাখা খাবারটির দেশীয় রূপান্তর ঘটিয়েছেন বিক্রেতারা। গুণমানে যা পুষ্টিকর, আর স্বাদে চটপটে মশলাদার সেই চাট একবার খেলে তা মুখে লেগে থাকতে বাধ্য।

পড়ুন : মন ভাল করা জিভে জল আনা ‘চটপটে ছোলা’ – রেসিপি

চাট তৈরির কৌশলটিও বেশ সহজ। হলদেটে ‘আমেরিকান ভুট্টা’ দানাকে প্রথমে সিদ্ধ করে তার ওপর একে একে সল্টেড গলানো মাখন, টমেটো সস, ঝাল ঝাল নোনতা চাট মশলা, ধনে পাতার চাটনি পরিমাণমতো দিলেই তৈরি গরম গরম ভুট্টা চাট। সারাদিনে এই খাবারের বিক্রিবাটা বেশ ভালোই। নিউ মার্কেটের পথচলতি মানুষ স্ট্রিট-ফুডের তালিকায় রোল, মোমো, চাউমিনের সঙ্গে যোগ করে নিয়েছেন ‘ভুট্টা চাট’-কে। রাস্তার ধারে দাঁড়িয়ে বেশ তারিয়েই চলছে এর রসনা বিলাস।

Show More

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button