World

চিন্তা বাড়িয়ে প্রতিবেশি দেশে মিলল করোনার নতুন ধরন

একটা সময় অন্তর বিশ্বের বিভিন্ন প্রান্তে করোনার নতুন ধরনে আক্রান্ত হচ্ছেন মানুষজন। এবার তেমনই এক নতুন ধরনের খোঁজ মিলল প্রতিবেশি দেশে।

মিউটেট করা থেকে বিরত হওয়ার নাম নিচ্ছে না করোনা। যত মিউটেট করছে ততই করোনার নতুন ধরন সামনে আসছে। মানুষ তাতে সংক্রমিত হচ্ছেন। আর তা চিন্তা বাড়াচ্ছে প্রশাসন থেকে চিকিৎসক ও গবেষকদের।

ভারতের প্রতিবেশি দেশে ফের এমনই এক করোনার নতুন ধরনের খোঁজ মিলল। এই নতুন ধরনকে চিহ্নিত করা হচ্ছে এওয়াই.১০৪ হিসাবে।

শ্রীলঙ্কায় এর আগেও ২টি নতুন করোনার ধরনের খোঁজ মিলেছিল। যা করোনার ডেল্টা প্রজাতির দলেই পড়ে। এবার যে ধরন পাওয়া গেছে তাও ডেল্টারই এক নয়া প্রকারভেদ। যাতে ইতিমধ্যেই সংক্রমিত হয়েছেন কয়েকজন।

শ্রীলঙ্কার ডিপার্টমেন্ট অফ ইমিউনোলজি অ্যান্ড মলিকিউলার মেডিসিন বিভাগের ডিরেক্টর চাণ্ডীমা জীওয়ান্দারা জানিয়েছেন, শ্রীলঙ্কায় মোট ৩টি নয়া করোনার ধরনের খোঁজ পাওয়া গিয়েছে এখনও পর্যন্ত। যা সেখানে সংক্রমণকে তরান্বিত করেছে। এবার যে নতুন ধরন পাওয়া গিয়েছে তা শ্রীলঙ্কার উত্তর অংশে প্রভাব বিস্তার করেছে।

শ্রীলঙ্কা সরকার এরমধ্যে দেশের মানুষকে জানিয়েছে, সরকার করোনা রুখতে যা যা করা সম্ভব সব করেছে। এবার শ্রীলঙ্কাবাসীকেও এগিয়ে আসতে হবে।

দেশের ৭৫ শতাংশ মানুষের করোনা প্রতিষেধক টিকার ২টি করে ডোজ সম্পূর্ণ হওয়া এবং ৬০ বছরের ওপর বয়স্কদের বুস্টার ডোজের ব্যবস্থা হয়েছে। এবার মানুষকে এগিয়ে আসতে হবে।

শ্রীলঙ্কায় এখনও পর্যন্ত করোনায় ১৪ হাজারের ওপর মানুষ প্রাণ হারিয়েছেন। গত একদিন ৭৪৫ জন নতুন করে সংক্রমিত হয়েছেন। — সংবাদ সংস্থার সাহায্য নিয়ে লেখা

Show More

Leave a Reply

Your email address will not be published.