World

আদি মানবের সম্বন্ধে পুরনো ধারনা বদলে দিল মাটি খুঁড়ে পাওয়া চোয়ালের হাড়

খননকার্যের হাত ধরে এমন অনেক কিছু উদ্ধার হয় যা প্রচলিত ধারনা বা জ্ঞানকে বদলে দিতে পারে। তেমনই এক ঘটনায় বদলাল আদি মানব সম্বন্ধে পুরনো ধারনা।

এখন যে মানুষকে দেখা যায় তার আদি পুরুষ সম্বন্ধে ধারনা বিভিন্ন সময়ে বিভিন্ন নিদর্শন থেকে বদলেছে। জীবাশ্ম থেকে শুরু করে মাটির তলা থেকে পাওয়া কোনও নিদর্শন অনেক নতুন তথ্য হাতে তুলে দিয়েছে বিজ্ঞানীদের। নতুন করে ভাবিয়েছে। পুরনো ধারনাকে বদলে দিয়েছে।

প্রায় তেমনই একটি ঘটনা ঘটল স্পেনে। স্পেনের বার্গোস প্রদেশের আতাপুরকা পর্বতমালার কাছে মাটি খুঁড়ে জীবাশ্মে পরিণত হওয়া একটি চোয়ালের হাড় উদ্ধার হয়েছে। চোয়াল ও গালের কাছের ওই হাড়ের জীবাশ্ম ইউরোপে আদি মানবের প্রথম পা রাখা সম্বন্ধে পুরনো ধারনা কিছুটা বদলে দিল।

বিজ্ঞানীরা জানাচ্ছেন, এখনও ঠিকঠাক সময়টা না জানা গেলেও, এখনও পর্যন্ত পরীক্ষা করে জানতে পারা গেছে যে এই জীবাশ্ম ১৪ লক্ষ বছর পুরনো।

বিজ্ঞানীরা মনে করছেন, সেটাই ছিল ইউরোপে আদি মানবের প্রথম পদক্ষেপ। এই জীবাশ্ম থেকে মানব মুখের বিবর্তন সম্বন্ধেও একটা নতুন ধারনা স্পষ্ট হবে বলে মনে করছেন বিজ্ঞানীরা। ফলে সেদিক থেকেও এই নয়া তথ্য হাতে আসা অত্যন্ত কার্যকরী হতে পারে।

মাটির তলা থেকে এই জীবাশ্ম উদ্ধারকে একটা বড় সাফল্য হিসাবেই দেখছেন বিজ্ঞানীরা। গত ১ বছর ধরে ইউরোপে আদি মানবের প্রথম পা রাখা নিয়ে কাজ করে চলেছেন তাঁরা। এই জীবাশ্ম দেখে বিজ্ঞানীরা মনে করছেন, এই মুখের হাড় ইউরোপে আদি মানবের প্রথম পদক্ষেপের পুরনো ধারনা বদলে দিতে চলেছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button