SciTech

সূর্যে কামড় বসাবে চাঁদ, কখন কোথা থেকে দেখা যাবে জানতে মুখিয়ে মানুষজন

মঙ্গলবার সূর্যগ্রহণ অনুষ্ঠিত হতে চলেছে। তবে পূর্ণ নয়, আংশিক। যদিও কীভাবে, কখন, কোথা থেকে দেখা যাবে এই গ্রহণ তা জানতে মুখিয়ে সাধারণ মানুষ।

আগামী মঙ্গলবার কালীপুজোর পরদিন ফের এক মহাজাগতিক বিস্ময় অপেক্ষা করছে। ওইদিন সূর্যগ্রহণ। তবে পূর্ণগ্রাস নয়। যদিও ওইদিনের সূর্যগ্রহণের একটি বিশেষত্ব রয়েছে। সূর্যের ৬৫ শতাংশে কামড় বসাবে চাঁদ।

যদিও বিশেষজ্ঞেরা জানিয়ে দিয়েছেন সর্বাধিক ৬৫ শতাংশে কামড় বসালেও তা কেউ কোথা থেকে দেখছেন তার ওপর নির্ভর করবে তিনি কতটা গ্রহণ দেখতে পাবেন। এবারের সূর্যগ্রহণটি বিকেলের দিকে ভারত থেকে দেখা যাবে।

কলকাতার মানুষ এই গ্রহণ দেখতে পাবেন। তবে শর্তসাপেক্ষে। কারণ এখানে পড়ন্ত বিকেলে শুরু হবে গ্রহণ। ফলে কলকাতা সহ পশ্চিমবঙ্গের মানুষজন গ্রহণের কিছুটা দেখতে পাবেন। তারপর সন্ধে নেমে যাবে।

ভারতের উত্তর ও পশ্চিমের বাসিন্দারা এই গ্রহণ অনেকটা বেশি সময় দেখতে পাবেন। চেন্নাই থেকেও এই গ্রহণ দেখা যাবে। রাজস্থানে যেহেতু ১ ঘণ্টার ওপর এই গ্রহণ দেখা যাবে তাই রাজস্থানের রাত আকাশের পর্যটনের আওতায় এই গ্রহণ দেখাকে অন্তর্ভুক্ত করা হয়েছে। রাত আকাশের পর্যটনের জন্য ব্যবহৃত যন্ত্রপাতি, টেলিস্কোপ এই গ্রহণ দেখার ক্ষেত্রে ব্যবহার করা হবে।


এই গ্রহণ কিন্তু খালি চোখে একেবারেই দেখা যাবেনা। দেখতে গেলে সূর্যগ্রহণ দেখার বিশেষ চশমা ব্যবহার করতে হবে। নয়তো যেসব জায়গায় গ্রহণ দেখানোর ব্যবস্থা করা হচ্ছে সেখানে বিশেষজ্ঞদের পরামর্শ মেনে গ্রহণ দেখতে হবে।

ভারত থেকে আংশিক সময়ের জন্য গ্রহণ দেখা যাবে। কারণ গ্রহণ শেষ হওয়ার আগেই সন্ধে নেমে যাবে। তবে পশ্চিম রাশিয়া ও কাজাখস্তান থেকে এই গ্রহণ বেশি ভাল দেখা যাবে। দেখা যাবে ইউরোপ ও উত্তর পূর্ব আফ্রিকা থেকেও। — সংবাদ সংস্থার সাহায্য নিয়ে লেখা

Show Full Article

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button