Santosh Mitra Square

সন্তোষ মিত্র স্কোয়ার

মধ্য কলকাতার সন্তোষ মিত্র স্কোয়ারের পুজো অধিক পরিচিত লেবুতলা পার্কের পুজো হিসাবে। রাজধানী এক্সপ্রেসের দুর্ঘটনাকে সামনে রেখে মণ্ডপ সাজিয়ে একসময়ে আলোড়ন ফেলে দিয়েছিল এই পুজো। তারপর থেকে দর্শক টানার যুদ্ধে কখনও লেবুতলা পার্ককে পিছিয়ে পড়তে হয়নি। বরং পুজোর দিনগুলোয় লেবুতলা পার্ক এখন দর্শনার্থীদের একটি অবশ্য গন্তব্য হয়ে উঠেছে। উপচে পড়ে ভিড়।

এবার সন্তোষ মিত্র স্কোয়ারের পুজো ৮২ বছরে পা দিল। এবারের থিম লন্ডন। প্যান্ডেল তৈরি হচ্ছে বাকিংহাম প্যালেসের আদলে। এছাড়া লন্ডনের দ্রষ্টব্য কিছু নিদর্শনও জায়গা পাচ্ছে এখানে। প্রবেশপথে থাকছে জগত বিখ্যাত ঘড়ি বিগ বেন ও ওয়াচটাওয়ার। থাকছে লন্ডন ব্রিজও। থিম শিল্পী অমর সরকার। মণ্ডপ তৈরিতে ব্যবহার হচ্ছে লোহা, প্লাস্টার অব প্যারিস, ফাইবার ও কাপড়। তবে কাপড়ের ব্যবহার খুবই কম হচ্ছে।

প্যান্ডেলের পাশাপাশি এবার সন্তোষ মিত্র স্কোয়ারের প্রধান চমক প্রতিমা। প্রতিমা সজ্জায় ব্যবহার হচ্ছে ২০ কেজি সোনা। মূলত প্রতিমার শাড়ি তৈরিতে ব্যবহার হচ্ছে এই সোনা। এছাড়া লক্ষ্মী, সরস্বতী, গণেশ, কার্তিক, এমনকি অসুরের সাজসজ্জাতেও থাকছে সোনার ছোঁয়া। প্রতিমাশিল্পী মিন্টু পাল। পুজোয় থাকছে থিম সং-ও। থিম সং লিখেছেন স্বরূপ দে রায়। সুর করেছেন ও গান গেয়েছেন অভিজিৎ বসু (ঝুপ্পা)। পুজোর বাজেট আনুমানিক ১ কোটি টাকা। প্রাত্যহিক লক্ষাধিক জনসমাগম আশা করছেন উদ্যোক্তারা।

About News Desk

Check Also

Chaltabagan

চালতাবাগান

বাড়িতে পশু-পাখিকে পোষ্য করে রাখার বিরুদ্ধে নীরব প্রতিবাদই এই পুজোর থিম। মানিকতলার অদূরে চালতাবাগানের লোহাপট্টির পুজো কলকাতার নামীদামী পুজোর একটা।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *