World

জঙ্গলের মাঝে অদ্ভুত পাহাড়ের সারি, দেখলেই খেতে মন চায়

সবুজের মাঝে একটা করে চকোলেট পাহাড়। এমন পাহাড় সারি দিয়ে চলে গেছে। কতগুলি মোট এমন চকোলেট পাহাড় রয়েছে তা গুনে শেষ করা যায়না।

যতদূর চোখ যায় শুধু সবুজ আর সবুজ। ঘন জঙ্গল। সেই সবুজের মাঝেই মাথা উঁচু করে ইতিউতি মাথা তুলেছে চকোলেট পাহাড়। জঙ্গলের মতই এই চকোলেট পাহাড় যতদূর চোখ যায় নজরে পড়ে।

যেখানে সেখানে কেউ যেন বানিয়ে রেখেছে এই ঢিবির মত ছোট ছোট পাহাড় সারি। যা দেখার লোভ আজও সামলাতে পারেননা পর্যটকেরা। ফলে সেখানে সারাবছরই ভিড় জমান মানুষ।

চকোলেট পাহাড়ের সারি দেখে মুগ্ধ হয়ে যান সকলে। তবে দুঃখ একটাই, এ চকোলেট পাহাড় দেখা যায় কিন্তু খাওয়া যায়না। কারণ চকোলেট পাহাড় বলা হলেও তা আসলে চকোলেটের তৈরি নয়।

এখানে একধরনের ঘাস এই পাহাড়গুলির সারা গায়ে মুড়ে যায়। যা গরমে শুকিয়ে একদম চকোলেটের রংয়ের হয়ে যায়। তাই দূর থেকে পাহাড়গুলি দেখলেই মনে হবে যেন চকোলেট দিয়ে তৈরি হয়েছে এসব পাহাড়।


Philippines
ফিলিপিন্সের চকোলেট পাহাড়, ছবি – সৌজন্যে – উইকিমিডিয়া কমনস

ফিলিপিন্সের বোহোল প্রদেশে এই চকোলেট পাহাড় দেখা যায়। এখানকার আবহাওয়ায় পাহাড়ের গায়ে যে ঘাস হয় তা গরমে শুকনো হয়ে এমন বাদামি চকোলেট রংয়ের হয়ে যায়।

Philippines
ফিলিপিন্সের চকোলেট পাহাড়, প্রতীকী ছবি

তখন পাহাড়ের চারপাশ সবুজে ভরে থাকলেও পাহাড়গুলি চকোলেটের রংয়ের হয়ে থাকে। সেখানে এক টুকরোও সবুজের দেখা মেলেনা।

এও প্রকৃতির এক আজব খেলা। এমন চকোলেট পাহাড় কিন্তু ফিলিপিন্সের এই বোহোল প্রদেশেই একমাত্র নজরে পড়ে। যার অমোঘ টান পর্যটকদের টেনে নিয়ে যায় বোহোলে।

Show Full Article

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button