Kolkata

প্রথম থেকে অষ্টম শ্রেণি পর্যন্ত সকলেই পাশ, জানালেন শিক্ষামন্ত্রী

রাজ্যে প্রথম শ্রেণি থেকে অষ্টম শ্রেণি পর্যন্ত সব ছাত্রছাত্রীকে পরের ক্লাসে তুলে দিতে হবে। কাউকে আটকানো যাবেনা। একথা এদিন জানিয়ে দিলেন শিক্ষামন্ত্রী পার্থ চট্টোপাধ্যায়। মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের কথা শুনেই এই সিদ্ধান্ত বলে জানানো হয়েছে। শিক্ষামন্ত্রী বলেন, সকলেই পাশ। কাউকে আটকানো হচ্ছেনা। ফলে তারা সকলেই উত্তীর্ণ। এই ঘোষণায় রাজ্যের অনেক পড়ুয়া ও তাঁদের অভিভাবকদের চিন্তা মিটল।

নবম শ্রেণি থেকে দ্বাদশ শ্রেণি পর্যন্ত ছাত্রছাত্রীদের জন্যও ভাবনা চিন্তা চলছে বলে জানিয়েছেন শিক্ষামন্ত্রী। তিনি বলেন, নবম থেকে দ্বাদশ শ্রেণির ছাত্রছাত্রীদের জন্য অনলাইনে কোনওভাবে ক্লাস শুরু করা যায় কিনা সে বিষয়ে চেষ্টা চলছে। প্রয়োজনে দূরদর্শনকেও কাজে লাগানো যায় কিনা তাও আলোচ্য। তবে এ বিষয়ে এখনও কোনও চূড়ান্ত সিদ্ধান্ত হয়নি। মুখ্যমন্ত্রীর সঙ্গে কথা বলেই এই সিদ্ধান্ত গৃহীত হবে।

আগেই পড়ুয়াদের সকলে উত্তীর্ণ বলে জানিয়েছিল সিবিএসই বোর্ড। দিল্লির ওই বোর্ড জানায় ফাইনাল পরীক্ষা না হলেও সকলে উত্তীর্ণ। পরীক্ষার প্রয়োজন নেই। করোনায় যেভাবে দেশের শিক্ষাবর্ষের ওপর চাপ তৈরি হয়েছে তা শিক্ষার সঙ্গে যুক্ত মানুষজন বুঝতেও পারছেন। চিন্তিতও বটে। পড়ুয়ারাও সময়ে ক্লাস শুরু করতে না পেরে এখন বাড়িতেই পড়াশোনা এগোনোর চেষ্টা করছে। অনেক স্কুলের তরফে অনলাইনে ক্লাসও হচ্ছে।

Tags
Show More

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button
Close