World

৭৫ বছর ধরে ভিক্ষার বাটি নিয়ে ঘুরছে তাঁর দেশ, মেনে নিলেন পড়শি প্রধানমন্ত্রী

কথাটা অনেক দেশই মনে করছিল। এবার সেই কথাটা স্বীকার করে নিলেন পড়শি প্রধানমন্ত্রী। অন্য দেশে ফোন করলে কি লজ্জার পরিস্থিতি হয় তাও জানালেন তিনি।

ভিক্ষাপাত্র নিয়ে তাদের বন্ধু দেশগুলির কাছে যাওয়ার অভ্যাস হয়ে গেছে তাঁর দেশের। এখন এমন অবস্থা হয়েছে যে তাদের বন্ধু দেশের রাষ্ট্রপ্রধানদের ফোন করলে বা সেখানে সফরে গেলে তাঁরা অস্বস্তিতে থাকেন। এই বুঝি ফের টাকা চাইল।

৭৫ বছরেও এই ছবি বদলাল না। এখনও সেই ভিক্ষাপাত্র নিয়েই সকলের কাছে যেতে হচ্ছে। প্রবল ক্ষোভ নিয়ে একথা স্বীকার করে নিলেন পাকিস্তানের প্রধানমন্ত্রী শাহবাজ শরিফ।

তাঁর মতে, দেশের অর্থনীতির এই দৈন্যদশা স্বাধীনতার ৭৫ বছরেও বদলায়নি। এখনও পাকিস্তান মানেই অন্য দেশের কাছে অর্থ সাহায্য চাইবে। আর এই অবস্থার জন্য কার্যত দেশের পূর্বতন রাষ্ট্রপ্রধানদের অনেকাংশে দায়ী করেছেন শাহবাজ শরিফ।

শাহবাজ শরিফের প্রশ্ন, ৭৫ বছর পর পাকিস্তান এখন কোথায় দাঁড়িয়ে আছে? সেই একই জায়গায় ঘুরপাক খাচ্ছে। এই পরিস্থিতি বদলের সময় এসেছে বলে জানিয়ে তিনি বলেন হয় এবার নয়তো কখনও নয়। এমন এক মানসিকতা নিয়ে এগোতে হবে।

তাঁর দাবি পাকিস্তানের সেই ক্ষমতা রয়েছে যে তারা আর্থিক ক্ষেত্রে উন্নত হতে পারে। কিন্তু সেই উদ্যোগটাই নেই। তিনি যে দেশের অর্থনীতির মোড় ঘোরাতে চান তা দেশবাসীকে বোঝানোর চেষ্টা করেছেন পাক প্রধানমন্ত্রী।

সেইসঙ্গে একটি সতর্কবার্তাও দিয়েছেন। আসন্ন শীতে পাকিস্তান এবার গ্যাসের সমস্যায় পড়তে পারে বলেও আশঙ্কা প্রকাশ করেছেন শাহবাজ শরিফ। — সংবাদ সংস্থার সাহায্য নিয়ে লেখা

Show More

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button