National

বারাণসীর সব ঘাটে এবার পায়ের পাতায় ইতিহাস-পুরাণ

বারাণসী বিখ্যাত যেমন কাশী বিশ্বনাথ মন্দিরের জন্য। তেমনই বিখ্যাত তার সারিসারি ঘাটের জন্য। পর্যটকদের এবার সঠিক তথ্য দিতে ঘাটে ঘাটে পায়ের পাতায় উঁকি দেবে ইতিহাস।

ভারতের অন্যতম প্রাচীন শহর বারাণসী। এ শহরের প্রধান আকর্ষণ কাশী বিশ্বনাথের মন্দির, অন্নপূর্ণা মন্দির সহ অগুন্তি মন্দির।

শহরের গা বেয়ে বয়ে গেছে পুণ্যতোয়া গঙ্গা। আর সেই গঙ্গার ধার ধরে এই শহরেই রয়েছে ৮৪টি ঘাট। একটি শহরে এত ঘাট ভারতের আর কোথাও নেই।

এই ৮৪টি ঘাট কিন্তু পর্যটকদের কাছে অন্যতম আকর্ষণও বটে। অনেকেই অনেক ঘাটে কেবল ঘোরার জন্য যান। দশাশ্বমেধ ঘাট বা জানকী ঘাটের মত প্রসিদ্ধ হয়তো সব ঘাট নয়। কিন্তু শহরের প্রাচীনত্বের হাত ধরে প্রতিটি ঘাটেরও ইতিহাস রয়েছে।

বারাণসীর ৮৪টি ঘাটের আলাদা আলাদা করে ইতিহাস সঠিকভাবে সকলের জানা নাও থাকতে পারে। স্থানীয় মানুষ ভুল তথ্যও দিতে পারেন পর্যটকদের। তাঁরা সেটাই বিশ্বাস করবেন। যা আখেরে এসব ঘাটের ইতিহাসকেই এক সময় সঠিক তথ্য থেকে দূরে নিয়ে যাবে।

তাই এবার পর্যটক থেকে স্থানীয় মানুষ, সকলকেই প্রতিটি ঘাট সম্বন্ধে সঠিক তথ্য দিতে উদ্যোগী হল উত্তরপ্রদেশ সরকার। ঘাটগুলির সঠিক ইতিহাস এবার সরকার তুলে ধরবে ঘাটের সিঁড়িতে।

সিঁড়িতেই লেখা হবে ঘাটের সঠিক ইতিহাস। যা ঘাটের সিঁড়ি বেয়ে যাতায়াতের পথেই পড়তে পারবেন সকলে। জানতে পারবেন এসব ঘাটের পৌরাণিক মাহাত্ম্যও। কারণ এমন অনেক ঘাট রয়েছে যার সঙ্গে পৌরাণিক অনেক কাহিনিও জড়িয়ে রয়েছে।

কথায় বলে বারাণসীর প্রতিটি ঘাটই তার বুকে লুকিয়ে রেখেছে বহু অজানা ইতিহাস। সেসব এবার সিঁড়িতেই লিখে জানান দেবে রাজ্যসরকার। — সংবাদ সংস্থার সাহায্য নিয়ে লেখা

Show More
Back to top button