SciTech

আসছে ‘মিমো’, বহুগুণ বাড়বে মোবাইল ইন্টারনেটের গতি

কারও মোবাইলে ফোরজি স্পিড আছে মানে তিনি ঠিকঠাক আপডেটেড ফোন ব্যবহার করছেন। এমন একটা ধারণা এখন বদ্ধমূল। খুব ভুলও নয়। কারণ এটাই এখন ভারতীয় মোবাইল নেটওয়ার্ক জগতে সবচেয়ে বেশি স্পিড। কিন্তু সময় থেমে থাকেনা। থেমে থাকেনা প্রযুক্তিও।

ইতিমধ্যেই তার চেয়েও বেশি গতি সম্পন্ন শক্তিশালী ফাইভজি নেটওয়ার্ক আনার প্রস্তুতি শুরু করে দিল মোবাইল সংযোগ প্রদানকারী সংস্থাগুলি। এয়ারটেল আগেই শুরু করেছে। এবার ফাইভজি নিয়ে কোমর বেঁধে প্রস্তুতিতে নেমে পড়ল ভোডাফোন, রিলায়েন্স জিও।

মোবাইল সংযোগের ক্ষেত্রে এই গতিই যে এখন গ্রাহক ধরে রাখার একমাত্র রাস্তা তা বিলক্ষণ জানেন সকলে। তাই কেউ কাউকে এক ইঞ্চি জমি ছাড়লেও বিপদ। অনেক গ্রাহক বেরিয়ে যাবেন। তাই প্রযুক্তির এই লড়াইয়ে পিছিয়ে পড়ার কোনও পথ খোলা নেই। মনে করা হচ্ছে ২০২০ সালের মধ্যেই দেশে ফাইভজি পরিষেবা চুটিয়ে চালু হয়ে যাবে। তারই প্রস্তুতি তুঙ্গে।

তবে ফাইভজি আনার আগেই দ্রুত আসতে চলেছে ‘মিমো’ প্রযুক্তি। ‘ম্যাসিভ ইনপুট, ম্যাসিভ আউটপুট’, নামে এই প্রযুক্তির লক্ষ্য অবশ্যই ফাইভজি। কারণ ফাইভজি প্রযুক্তিকে সফলভাবে কাজে লাগাতে হলে মিমো প্রযুক্তি আবশ্যিক। এখন তাই মিমো দিয়ে ফোরজি পরিষেবা চালিয়ে পরীক্ষামূলক দিকগুলো সেরে রাখতে চাইছে মোবাইল সংযোগ প্রদানকারী সংস্থাগুলি। যা অন্যদিকে গ্রাহকদেরও বেশ কিছু সুবিধা ভোগের রাস্তা খুলে দেবে।

Show More

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button