SciTech

অনেকের মোবাইলেই পৌঁছল এই মেসেজ, ঘাবড়াতে মানা করল সরকার

এখন একটু অন্য ধরনের মেসেজ ফোনে ঢুকলে অনেকেই সতর্ক হয়ে পড়েন বা ঘাবড়ে যান। তবে একটি মেসেজ দেখলে ঘাবড়ে যেতে মানা করল সরকার।

মেসেজ ফোনে ঢুকলে তা খতিয়ে দেখা হয়। কোনও সাইবার প্রতারণার চেষ্টা কিনা তা খতিয়ে দেখার চেষ্টা করেন অনেকে। তবে সরকার একটি বিশেষ মেসেজের ক্ষেত্রে ভয় না পেতেই অনুরোধ করল। কারণ এ মেসেজ সরকারই পাঠাচ্ছে। তবে এই মেসেজে প্রাপকের কোনও উপকার হবেনা।

সরকার কেবল একটি পরীক্ষা করতে এই মেসেজ পাঠাচ্ছে ফোনে। মেসেজের ওপরেই লেখা এমার্জেন্সি অ্যালার্ট এক্সট্রিম। অর্থাৎ চূড়ান্ত আপৎকালীন সতর্কবার্তা। কিসে সতর্ক হওয়া প্রয়োজন তাই কেউ বুঝতে পারলেননা। কিন্তু বেলায় অনেকের ফোনেই এই মেসেজ ঢুকেছে।

যদিও এই মেসেজের পুরোটা পড়লেই সবটা পরিস্কার হয়ে যায়। সেখানেই পরিস্কার করে দেওয়া হয়েছে জাতীয় স্তরে জাতীয় দুর্যোগ মোকাবিলা বিভাগ এটি চালু করেছে।

মেসেজ পাঠাচ্ছে কেন্দ্রীয় যোগাযোগ মন্ত্রক। এটা দেখে নেওয়ার জন্য যে যখন সত্যিই প্রয়োজনীয় মেসেজ পাঠানো হবে তখন তা সঠিকভাবে মানুষের ফোনে পৌঁছচ্ছে কিনা।

Mobile Internet
ফোনে আসা মেসেজ, ছবি – আইএএনএস

কোথাও কোনও বড় ধরনের প্রাকৃতিক দুর্যোগ আসার হলে তা আগাম এই মেসেজের মাধ্যমে মানুষকে জানানো হবে। যাতে তাঁরা আগেভাগেই যতদূর পারা যায় নিজেদের সুরক্ষিত করে নিতে পারেন। প্রয়োজনীয় জিনিস গুছিয়ে নিতে পারেন।

আচমকা কোনও প্রাকৃতিক ভয়ংকরতা মোকাবিলা করা আর তা কিছুটা আগেই জেনে মোকাবিলা করার মধ্যে ফারাক আছে। জানা থাকলে মানুষ সতর্ক থাকবেন। সেই চেষ্টাই শুরু হচ্ছে ভারতে। — সংবাদ সংস্থার সাহায্য নিয়ে লেখা

Show More

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button