SciTech

ভারতে স্কুলে পড়াশোনায় বিপ্লব, ছাত্র পড়াবে আইরিস নামে অন্য শিক্ষিকা

ভারতে স্কুল শিক্ষা জগতে যুগান্তর। এই প্রথম ভারতের কোনও স্কুলে পড়াবে অন্য এক শিক্ষিকা। নাম আইরিস। যাকে ঘিরে পড়ুয়া তো বটেই, দেশবাসীর উৎসাহও নেহাত কম নয়।

ভারতে স্কুলে পড়াশোনার ক্ষেত্রে এক বিপ্লব ঘটে গেল। যা আগামী দিনে দেশে পড়াশোনার ধারা ও প্রবণতাও স্পষ্ট করে দিল। যাঁরা জীবনে স্কুলে পড়ানোকে পেশা হিসাবে নিতে চাইছেন তাঁদের জন্যও এ এক বার্তা। বিপ্লবটা ঘটাল কেরালার একটি স্কুল। কেরালার তিরুবনন্তপুরমের একটি স্কুলে এবার পড়াবে এক অন্য শিক্ষিকা।

তার নাম আইরিস। পরনে শাড়ি, আধুনিকা এই স্কুল শিক্ষিকা হল দেশের প্রথম হিউম্যানয়েড শিক্ষক। যে স্কুলে ছাত্রদের পড়াবে। আদপে এটি একটি রোবট। যা মানুষের চেহারার। এবং পড়ানোয় পারদর্শী।

২০২১ সালে নীতি আয়োগ অটল থিঙ্কারিং ল্যাব প্রকল্প গ্রহণ করে। তার আওতায় এই পদক্ষেপ কার্যত পরীক্ষামূলক। আইরিস নামে এই হিউম্যানয়েড শিক্ষক যেকোনও কঠিন ও জটিল প্রশ্নের উত্তর দিতে পারে। একটি নয়, একাধিক বিষয়ে তার পারদর্শিতা রয়েছে।

আইরিস হেঁটে আসেনা। তার পায়ের কাছে চাকা রয়েছে। সেই চাকার সাহায্যে গড়িয়ে সে এগিয়ে আসে ছাত্রদের কাছে। এআই টিচার রোবটটি তৈরি করেছে মেকারল্যাবস এডুটেক। যা ভারতে পড়াশোনার জগতে এক বিপ্লব সন্দেহ নেই।


সেই সঙ্গে আগামী দিনে পঠনপাঠনের ধারা কোন পথে এগোবে, ছাত্রছাত্রীদের পড়ানোর জন্য কীভাবে আধুনিক প্রযুক্তিকে কাজে লাগানো হবে, তাও পরিস্কার হয়ে গেছে আইরিসকে দেখে।

কৃত্রিম বুদ্ধিমত্তা বা এআই নির্ভর দুনিয়ায় আগামী দিনে রক্তমাংসের চিরাচরিত শিক্ষক শিক্ষিকাদের সরিয়ে এমন রোবটরাই পড়ার সব দায়িত্ব কাঁধে তুলে নিতে পারে কিনা তা অবশ্য সময়ই বলে দেবে।

Iris
ভারতের প্রথম হিউম্যানয়েড শিক্ষক আইরিস, ছবি – সৌজন্যে – ইন্সটাগ্রাম – @makerlabs_official

মেকারল্যাবস-এর তরফে ইন্সটাগ্রামে আইরিসের কার্যকলাপের কিছু ঝলকও তুলে ধরা হয়েছে সকলের দেখার জন্য। আইরিসের খবর তাবড় সংবাদমাধ্যমে ছড়িয়ে পড়তে সময় নেয়নি।

Show Full Article

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button