SciTech

বহু যুগ আগেও মানুষ অপারেশন করতে জানত, মিলল প্রমাণ

যা এতদিন মনে করা হত তার চেয়েও অনেক আগে থেকে মানুষ অপারেশন জানত। তখনও অপারেশন হত। আর তার প্রমাণ এবার হাতে পেয়েছেন বিজ্ঞানীরা।

মানুষ অপারেশন করতে শিখল কবে? কবে শিখল চিকিৎসা করা? এ সম্বন্ধে অদ্যাবধি সব ধারনাকে ধুলোয় মিশিয়ে দিয়েছে একটি গুহা থেকে পাওয়া কঙ্কাল।

ইন্দোনেশিয়ার একটি গুহা থেকে এই কঙ্কালটি উদ্ধার হয়েছে। যা দেখে কার্যত হতবাক হয়ে গেছেন গবেষকেরা। ওই কঙ্কালের বাঁ পায়ের পাতা এবং পায়ের কিছুটা অংশ নেই।

কঙ্কালটি পরীক্ষা করে দেখা গেছে সেটির বয়স ৩১ হাজার বছর। ৩১ হাজার বছর আগেও অপারেশন করতে জানত মানুষ! গবেষকেরাও হতবাক হয়ে গেছেন। কারণ তাঁরা পরীক্ষা করে দেখেছেন ওই কঙ্কালটি এক যুবা বয়সের পুরুষের। যাঁর ছোটবেলাতেই এই পায়ের অংশ কাটা হয়।

পায়ের অংশ কাটার পর তিনি অনেকদিন পর্যন্ত বেঁচে ছিলেন। ছোট থেকে বড় হন। পায়ে ঠিক কি সমস্যা ছিল তা পরিস্কার না হলেও, পা যে অপারেশন করে বাদ দেওয়া হয়েছিল সে সম্বন্ধে মোটামুটি নিশ্চিত বিজ্ঞানীরা।

তাঁরা পরীক্ষা করে এটাও নিশ্চিত হয়েছেন যে কোনও দুর্ঘটনায় ওই ব্যক্তির পা কাটা পড়েনি। বাঁ পায়ের অংশ অত্যন্ত সূক্ষ্মভাবে দক্ষতার সঙ্গে কাটা হয়েছিল।

ইন্দোনেশিয়ার বোর্নিও-র ওই ঘন জঙ্গলে ঘেরা এলাকায় বহু প্রাচীন তথ্য পাওয়া যায়। সেখানে বহুকাল আগেও মানুষের বাস ছিল। বেশ কিছু প্রাগৈতিহাসিক যুগের তথ্যও পাওয়া যায় সেখানে। সেসব উদ্ধার করতেই সেখানে অস্ট্রেলীয় গবেষকেরা গবেষণা চালানোর সময় এই কঙ্কালটি পান।

এই আবিষ্কার কিন্তু মানুষের অপারেশন সম্বন্ধে ধারনা এবং চিকিৎসা সম্বন্ধে জ্ঞান সম্বন্ধে পুরনো সব ধারনা ভেঙে দিল। এই খবর প্রকাশিত হতেই ছড়িয়ে পড়ে বিশ্বের তাবড় সংবাদমাধ্যমে।

Show More

Leave a Reply

Your email address will not be published.

Back to top button