National

চলছে ধরপাকড়, ৫০ দিনে বিনা টিকিটের যাত্রী ধরে রোজগার ছাড়াল ১০ কোটি

বিনা টিকিটের যাত্রীদের পাকড়াও করা। তারপর তাঁদের কাছ থেকে ফাইন নেওয়া। এতে যে টাকা মাত্র ৫০ দিনে রেলের একটি বিভাগ রোজগার করল তা অবিশ্বাস্য।

ট্রেনে সফর করতে গেলে টিকিট লাগে। কিন্তু কিছু যাত্রী টিকিট না কেটেই ট্রেনে উঠে পড়েন। তাঁদের চিহ্নিত করার জন্য রেলে টিকিট চেকার রয়েছেন। তারপরেও অনেকে নজর এড়িয়ে চলে যান।

এবার রেলের একটি বিভাগ ওই বিভাগে চলা ট্রেনে বিনা টিকিটের যাত্রীদের পাকড়াও করতে ১ এপ্রিল থেকে টিকিট পরীক্ষায় বিশেষ জোর দেয়। তারই ফল পেল তারা।


পড়ুন আকর্ষণীয় খবর, ডাউনলোড নীলকণ্ঠ.in অ্যাপ

যে টাকা মাত্র ৫০ দিনে তারা কেবল বিনা টিকিটের যাত্রীদের কাছ থেকে জরিমানা বাবদ উদ্ধার করেছে তা অনেকে বিশ্বাস করতে পারবেননা।

নর্থইস্ট ফ্রন্টিয়ার রেলওয়ের সিপিআরও সব্যসাচী দে জানিয়েছেন, ১ এপ্রিল থেকে ১৯ মে পর্যন্ত জোরদার অভিযান চালিয়ে ১০ কোটি ৬৫ লক্ষ টাকা কেবল জরিমানা বাবদ রোজগার করেছে রেল।

এই অঙ্ক থেকেই পরিস্কার যে কত মানুষ বিনা টিকিটে রেলে যাত্রা করেন। প্রসঙ্গত ২০২৩ সালের এপ্রিল থেকে ২০২৪ সালের মার্চ মাসের মধ্যে ৬৬ কোটি ২৭ লক্ষ টাকা এভাবেই জরিমানা বাবদ আদায় করেছে এনএফআর।

রেলে সফরকালে বিনা টিকিটে কোনও যাত্রীকে পাওয়া গেলে রেলের তরফে একাধিক কড়া ব্যবস্থার বন্দোবস্ত রয়েছে। যার সবচেয়ে প্রচলিত পদ্ধতি হল জরিমানা।

যে রুটে ওই যাত্রী সফর করবেন বিনা টিকিটে সেই রুটে যে স্বাভাবিক ভাড়া তার চেয়ে বেশি অঙ্কের টাকাই জরিমানা বাবদ গুনতে হয়। তারপরেও একাংশের মানুষ এখনও বিনা টিকিটে যাত্রা করে চলেছেন। — সংবাদ সংস্থার সাহায্য নিয়ে লেখা

Show Full Article

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button