SciTech

জন্ম নিল বিশ্বের সবচেয়ে ছোট মানব রোবট, কত ছোট জানলে হাসবেন

মানুষের মত ২ পায়ে হাঁটে। হাত, পা, কাঁধ সবই নাড়তে পারে। এতটা ছোট যে মানুষরূপী রোবট হতে পারে তা কারও বিশ্বাস হবেনা।

বিশ্বাস করা সত্যিই হয়তো কঠিন। হিউম্যানয়েড বা মানুষরূপী রোবটটি দিব্যি হাঁটতে পারে। ২ পায়ে মানুষের মত হাঁটে। তার ২টি হাতও মানুষের মতই নড়ে। কাঁধ হেলাতে পারে সে। কোমর নাড়তেও পারে। আবার কনুইও মানুষর মতই কাজ করে। মানুষের মত রোবট তৈরি করতে গেলে এগুলি হল প্রাথমিক শর্ত। আর তা এই রোবটটিতে কোনও অংশে খামতি নেই।

ফলে শর্ত পূরণ হয়েছে। রোবট তার কাজ করে দেখিয়ে দিয়েছে। আর চমকে দিয়েছে গোটা বিশ্বকে। কারণ মানবরূপী রোবট বা হিউম্যানয়েড আগেও তৈরি হয়েছে।

কিন্তু এত ছোট আকারে এবং এত নিখুঁতভাবে যে তাকে তৈরি করা যেতে পারে তা ভবিষ্যতের ৪ ইঞ্জিনিয়ার দেখিয়ে দিল। হংকংয়ের একটি স্কুলের ৪ ছাত্র এই রোবটটি তৈরি করে বিশ্বকে তাক লাগিয়ে দিয়েছে।

রোবটটি লম্বায় মাত্র ৫.৫৫ ইঞ্চি। আগে হিউম্যানয়েড রোবট হিসাবে বিশ্বের সবচেয়ে ছোট রোবটটির চেয়ে এটি আরও প্রায় দশমিক ৪৪ ইঞ্চি ছোট।

ফলে হংকংয়ের ৪ ছাত্রের এই খুদে রোবট দখল করে নিয়েছে বিশ্বের সবচেয়ে ছোট হিউম্যানয়েড রোবটের তকমা। রোবটটিকে ছাত্ররা লিথিয়াম আয়ন ব্যাটারি দিয়ে চালাচ্ছে।

তবে ব্যাটারি তাদের সামনে এই ছোট রোবট তৈরির সবচেয়ে বড় চ্যালেঞ্জ হিসাবে সামনে এসেছিল। বড় ব্যাটারির জন্য এই ছোট্ট রোবট বানাতে তাদের সমস্যা হচ্ছিল। যা মিটিয়ে দেয় হালকা ও ছোট বহরের লিথিয়াম আয়ন ব্যাটারি।

Show More

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button