World

তেলও নয়, বিদ্যুৎও নয়, এবার একদম নতুন জ্বালানিতে শুরু হল ট্রেন চলা

এতদিন ট্রেন চালাতে হয় লেগেছে জ্বালানি তেল অথবা বিদ্যুৎ। কিন্তু এবার এই ২টিকে বিদায় জানিয়ে নতুন জ্বালানিতে পথচলা শুরু করল ট্রেন।

ট্রেনের জগতে বিপ্লব। একদম নতুন ইতিহাস রচনা হল এই ট্রেনযাত্রার দুনিয়ায়। এতদিন ধরে গোটা বিশ্বই দেখেছে ট্রেন চলেছে হয় তেলে নয়তো বিদ্যুতে। কিন্তু এবার এই ২টিকেই বাদের তালিকায় ফেলে দিতে এল নতুন এক জ্বালানি। যাতে যাত্রীবাহী ট্রেন ছোটা শুরু করল। তাও সফলভাবে।

এমন ১৪টি ট্রেন দৌড় শুরু করল। যা বিশ্বে প্রথম। প্রধানত ডিজেল চালিত ট্রেনগুলিকে মিউজিয়ামে ঠেলে দিতেই এই নতুন জ্বালানির ট্রেন চলা শুরু হল।

জার্মানিতে যে ৫টি ট্রেন ইতিহাস রচনা করে তাদের চাকা গড়াল সেগুলি সবই হাইড্রোজেন জ্বালানিতে ছুটল গন্তব্যের দিকে। যাত্রীবাহী ট্রেনের ক্ষেত্রে বিশ্বে এই প্রথম হাইড্রোজেন জ্বালানিতে ট্রেন চলা শুরু হল।

চলতি বছর শেষ হওয়ার আগেই এমন ১৪টি ট্রেন জার্মানিতে দৌড় শুরু করবে বলে জানিয়েছে রেল কর্তৃপক্ষ। এক ট্যাঙ্ক হাইড্রোজেনে একটি ট্রেন সারাদিন ছুটতে পারবে। এতে সারা বছরে ১৬ মিলিয়ন লিটার ডিজেল পোড়া বন্ধ হবে। সেইসঙ্গে বাতাসে কার্বন ছড়ানোও অনেকটা কমে যাবে।


হাইড্রোজেনে ট্রেন চললে তা অনেক বেশি পরিবেশ বান্ধবও হবে। হাইড্রোজেনে ছোটা ট্রেনের গতি ঘণ্টায় সর্বোচ্চ হবে ১৪০ কিলোমিটার।

জার্মানি আগামী দিনে যে আর কোনও ডিজেল ট্রেন কিনবে না তাও জানিয়ে দেওয়া হয়েছে। জার্মানি চাইছে পরিবেশকে ২০৪৫ সালের মধ্যে সম্পূর্ণ দূষণ মুক্ত করে তুলতে। যে লক্ষ্যে একটা বড় ভূমিকা নেবে এই হাইড্রোজেন চালিত ট্রেন। — সংবাদ সংস্থার সাহায্য নিয়ে লেখা

Show Full Article

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button