World

২ বছর আগেও ছিলেন দেশের মন্ত্রী, এখন তিনি ডেলিভারি বয়

জীবন মানুষকে কোন পথে নিয়ে যাবে কে বলতে পারে। যে মানুষটা ২ বছর আগেও দেশের মন্ত্রী ছিলেন, তিনি এখন দিন গুজরান করছেন ডেলিভারি বয়ের কাজ করে।

সিনেমার কল্পনাপ্রসূত কাহিনিকেও হেলায় হারাতে পারে বাস্তব জীবনের এই চিত্র। অক্সফোর্ড বিশ্ববিদ্যালয় থেকে ২টি মাস্টার ডিগ্রি রয়েছে তাঁর। কমিউনিকেশন ও ইলেকট্রনিক ইঞ্জিনিয়ারিং-এর ওপর তাঁর দখল যথেষ্ট।

পড়াশোনার পাঠ চুকিয়ে জীবনের ২৩টা বছর বিশ্বের ১৩টি দেশের ২০টি সংস্থার উচ্চপদে কাজ করেছেন। তারপর ফিরে আসেন নিজের দেশ আফগানিস্তানে।

আশরাফ গনির মন্ত্রিসভায় তথ্য ও যোগাযোগ মন্ত্রী হন তিনি। ২০১৮ সাল থেকে ২০২০ সালের ডিসেম্বর পর্যন্ত দেশের মন্ত্রী হিসাবে ছিলেন। এরপর মন্ত্রী পদে ইস্তফা দিয়ে চলে যান জার্মানিতে।

এমন যাঁর কেরিয়ার তিনি এখন জার্মানির রাস্তায় সাইকেলে ঘুরে ঘুরে খাবার ডেলিভারি করার কাজ করেন। একটি সংস্থায় তিনি এখন ডেলিভারি বয়। এই কাজ করেই জীবনধারণ করছেন আফগানিস্তানের প্রাক্তন মন্ত্রী সৈয়দ আহমেদ শাহ সাদাত।


সাদাতের ডেলিভারি বয়ের কাজ করা সম্প্রতি নজরে পড়ে যায় এক জার্মান সাংবাদিকের। তিনি সাদাতের পরিচয় জানতেন। সাদাতের ডেলিভারি বয়ের পোশাকে সাইকেলে করে খাবার নিয়ে ঘোরার ছবি তিনি তুলে সোশ্যাল মিডিয়ায় প্রকাশ করেন। যা এখন ভাইরাল।

পরিচয় সামনে আসার পর সাদাত জানিয়েছেন তাঁর দেশে যে এত দ্রুত সরকারের পতন হবে তা তিনি ভাবতেও পারেননি। সাদাত এও জানিয়েছেন যে দেশ ছেড়ে জার্মানিতে এসে থাকার পর তাঁর জমানো পুঁজি শেষ হয়েছে। তাই এখন জীবনধারণের জন্য তাঁকে ডেলিভারি বয়ের কাজ বেছে নিতে হয়েছে। — সংবাদ সংস্থার সাহায্য নিয়ে লেখা

Show Full Article

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button