World

নীল আকাশে রহস্যজনক গাঢ় বেগুনি মেঘের ঘনঘটা, কেন কেউ জানেনা

ঝলমল করছিল দিনটা। নীল আকাশের নিচে ব্যস্ত জীবন বেশ ছন্দেই চলছিল। আচমকা আকাশ ঢেকে গেল বেগুলি মেঘে। কেন তা এখনও অজানা।

ঝলমলে নীল আকাশ। গোটা শহরটা ব্যস্ত কাজকর্মে। আর পাঁচটা দিনের মতই চলছিল দিনটা। এমন সময় শহরবাসী অবাক হয়ে দেখলেন নীল আকাশটা মুখ ঢাকল গাঢ় বেগুনি মেঘে।

বেগুনি মেঘ হয় নাকি! হয়না তো সকলের জানা। তাহলে সকলে যেটা চোখের সামনে দেখছেন সেটা কি! মনের ভুল! কিন্তু তা তো নয়! তাহলে আকাশ জুড়ে এমন বেগুনি মেঘের ঘনঘটা এল কোথা থেকে? তৈরিই বা হল কীভাবে?

চিলির পোজো আলমন্তে এলাকার ওপর রবিবার তৈরি হওয়া এই বেগুনি মেঘের রহস্য এখন সকলকে ভাবিয়ে তুলেছে। কোথা থেকে এই রহস্যজনক বেগুনি মেঘ এল সেটা কেউই বুঝে উঠতে পারছেন না। এমনকি বিজ্ঞানীরাও নিশ্চিত নন এর কারণ নিয়ে।

তবে স্থানীয় প্রশাসন প্রাথমিক তদন্তের পর মনে করছে এখানেই রয়েছে কালা কালা খনি। খনিতে যে বুস্টার পাম্প ব্যবহার হয় তা খারাপ হয়ে যায়। তার জেরে বাতাসে খনিতে ব্যবহার হওয়া আয়োডিন ছড়িয়ে পড়েছে।

আয়োডিন কঠিন থেকে গ্যাসীয়তে রূপান্তরিত হয়েছে বাতাসের সংস্পর্শে এসে। আর সেই আয়োডিন গ্যাস থেকেই এই বেগুনি রংয়ের মেঘ আকাশ ছেয়ে ফেলেছে। দিগন্ত জুড়ে সেখানে এক বিশাল এলাকা জুড়ে বেগুনি রেখা চলে গেছে।

আয়োডিনের জন্য এটা হয়েছে বলে মনে করা হলেও তা নিশ্চিত করে জানাতে পারেননি বিজ্ঞানীরা। বরং তাঁরা পুরো বিষয়টি খতিয়ে দেখছেন। তারপরই জানা যাবে সঠিক কারণ।

এদিকে আকাশে এই বেগুনি মেঘের আস্তরণ দেখতে বহু মানুষ দূরদূরান্ত থেকেও এখানে হাজির হচ্ছেন। এই মেঘ শরীরের পক্ষে ক্ষতিকারক কিনা তা অবশ্য এখনও পরিস্কার নয়।

Show More

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button