World

খাঁ খাঁ করছে সদাব্যস্ত শহর, রাস্তায় ঘুরছে পিউমা

শহরে নগরে এরা আসেনা। থাকে জঙ্গলেই। কিন্তু যখন জঙ্গলের শান্তি শহরে নামে তখন বোধহয় তারা শহরেও অবাধে ঘুরতে পছন্দ করে।

মানুষজনের মধ্যে একেবারেই আসা পছন্দ করেনা তারা। তবে থাকতে পারে নানা ধরনের আবহাওয়ায়। পরিচিতি পাহাড়ি বিড়াল নামে। আসলে বিড়াল প্রজাতির মধ্যেই পড়ে এরা। যেমন পড়ে বাঘ। বড়সড় চেহারা। ক্ষিপ্রতা দেখার মতন। পিউমা কিন্তু আমেরিকায় বেশ জনপ্রিয় একটি প্রাণি। তাবলে শহরে নগরে এরা আসেনা। থাকে জঙ্গলেই। কিন্তু যখন জঙ্গলের শান্তি শহরে নামে তখন বোধহয় তারা শহরেও অবাধে ঘুরতে পছন্দ করে। যেমনটা দেখা গেল চিলির রাজধানী শহর সান্টিয়াগো-তে।

২ দিন হল সান্টিয়াগোতে জারি হয়েছে কার্ফু। করোনা সামলাতে মানুষ এখন গৃহবন্দি। ফলে সদা ব্যস্ত সান্টিয়াগো শহরটা এখন শ্মশানপুরীর চেহারা নিয়েছে। কোথাও কোনও জনপ্রাণি নেই। সেই খাঁ খাঁ করা শহরের খোঁজ সে পেল কীভাবে তা জানা নেই। তবে সান্টিয়াগোর রাজপথে বিচরণ করতে দেখা গেছে একটি পিউমাকে। রাস্তায় এদিক ওদিক ঘুরে সে ঢুকে পড়ে এক ব্যক্তির বাড়ি সংলগ্ন বাগানে।

স্থানীয়রা তা বাড়ি থেকে লক্ষ্য করে পুলিশে খবর দেন। এদিকে ওই বাগানে ঢুকে সেখানে বেশ নিশ্চিন্তেই বিশ্রাম নেয় পিউমাটি। পুলিশ খবর পেয়ে সেখানে দ্রুত হাজির হয়। পরে তারা সেই পিউমাটিকে বন্দি করতেও সমর্থ হয়। পিউমাটির শারীরিক পরীক্ষা হয় এরপর। শুক্রবার তাকে ধরা হয়। ওইদিনই তার স্বাস্থ্য পরীক্ষার পর পাওয়া যায় সেটি বেজায় ভাল আছে। তারপরই তাকে আন্দিজের একটি গহন অরণ্যে ছেড়ে দেওয়া হয়। — সংবাদ সংস্থার সাহায্য নিয়ে লেখা

Show More

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button