Foodie

চাইনিজ সেজোয়ান সস দিয়ে জাপানি পনির পকোড়া – রেসিপি – অর্ক চক্রবর্তী

বছরের যে সময়ই হোক, শীত, গ্রীষ্ম, বর্ষা, জিভে জল আনা রসনা তৃপ্তির ছোঁয়া পেতে মনের মধ্যেটা সকলেরই কেমন কেমন করে। এমনিতেই বাঙালি মানেই খাদ্যরসিক। তাও আবার মুখরোচক সঙ্গত যদি মেলে তবে তো কথাই নেই। চা-এর সঙ্গে টা হোক বা বিকেলের জলখাবার, পকোড়া জিনিসটার একটা আলাদাই মাহাত্ম্য আছে। পকোড়া আবার আমিষ, নিরামিষ ২ রকমই হয়।

নিরামিষের মধ্যে পনির পকোড়ার জুড়ি নেই। নাম শুনলেই জিভে জল এসে যায়। জমিয়ে সেজোয়ান সস দিয়ে জাপানি পনির পকোড়া পেলে আর যায় কোথায়! জাপানি পনির পকোড়া শুনে ঘাবড়াবার কিছু নেই। খুব সহজেই বাড়িতে চটপট বানানো যায় এই মুখরোচক পদটি। কেমন করে? বেশ নিচে দিয়ে দেওয়া হল জাপানি পনির পকোড়া বানানোর খুঁটিনাটি।

উপকরণ :

৩০০ গ্রাম পনির, ১/২ চা চামচ গোলমরিচ গুঁড়ো, ১/২ চা চামচ চাট মশলা / ম্যাগি মশলা, ২ টেবিল চামচ কর্নফ্লাওয়ার, ২ টেবিল চামচ ময়দা, ২ চা চামচ কসুরি মেথি, ১ চা চামচ রসুন বাটা, ১ চা চামচ আদা বাটা, ১ টেবিল চামচ টমেটো সস, ২ টেবিল চামচ সেজোয়ান চাটনি (প্রায় দোকানেই এখন পাওয়া যায়), ১ টেবিল চামচ সোয়া সস, সাদা তেল ভাজার জন্য, নুন পরিমাণ মত, বরফ জল পরিমাণ মত (ব্যাটার তৈরি করতে লাগবে)

পড়ুন : বাঁধাকপির মাঞ্চুরিয়ান – রেসিপি – অর্ক চক্রবর্তী

পনির পকোড়ার প্রণালী :

পনিরকে ছোট ছোট ফিঙ্গার শেপ টুকরো করে নিন, করে উষ্ণ গরম জলে অল্প নুন দিয়ে পনিরগুলো রাখুন। একটি পাত্রে গোলমরিচ গুঁড়ো, চাট মশলা / ম্যাগি মশলা, কর্নফ্লাওয়ার, ময়দা, কসুরি মেথি, রসুন বাটা, আদা বাটা চামচ দিয়ে মিক্স করুন। এবার কড়াইতে সাদা তেল গরম করতে দিন। ব্যাটারটায় এবার বরফ জল ঢেলে ভাল করে গুলে নিন (খুব টাইট করে গুলবেন না, একটু পাতলা ব্যাটার যেন হয়। এই ধরনের ব্যাটারকে জাপানি ভাষায় ‘টেম্পুরা ব্যাটার’ বলে) এবং গোলার সাথে সাথেই পনিরগুলো মিশিয়ে নিন। এবার একটা একটা করে পনির ফিঙ্গারগুলো কড়াইতে ছাড়ুন এবং হালকা বাদামি হলে তুলে নিন।

সস-এর প্রণালী :

একটি প্যান-এ অল্প সাদা তেল দিন। একটু গরম হলে সেজোয়ান চাটনি, টমেটো সস, সোয়া সস, অল্প জল অল্প নুন আর গোলমরিচ-এর গুঁড়ো দিয়ে নাড়ুন। একটু থকথকে হলে আঁচ নিভিয়ে দিন। ব্যস সস তৈরি।

পরিবেশনের সময় একটি থালায় পনির পকোড়ার ওপরে গরম গরম সেজোয়ান সস ঢেলে দিন আর গরম গরম পরিবেশন করুন।

Show More

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button