Saturday , February 24 2018
Propose Day

কাউকে ভালবাসেন? ‘প্রপোজ ডে’-তে বলে ফেলুন মনের কথা

রোজ বায়োলজির ক্লাসে সৈকতের সঙ্গে মুখোমুখি হয় অনন্যা। চোখে চোখ পড়তেই লজ্জায় চোখ নামিয়ে নেয় সে। একরাশ কোঁকড়ানো চুল, মুখে একটা মিচকে হাসি। শ্যামলা গায়ের রং, চোখে রিমলেস চশমা। দারুণ দেখায় কিন্তু সৈকতকে। ওকে দেখলেই জোরে জোরে হাতুড়ি পিটতে থাকে ষোড়শী অনন্যার হৃদপিণ্ডে। সৈকতকে ভালোলাগা তার। শুধুই কি ভাললাগা? নাকি সে ভালওবাসে সৈকতকে? আচ্ছা সৈকতও কি অনন্যাকে পছন্দ করে? নাহলে কেন কোচিংয়ে স্যারের লেকচারের ফাঁকে ফাঁকে তার দিকে আড়চোখে তাকায় সৈকত? বায়োলজি বই চোখের সামনে খুলে সেই ভাবনাতেই বিভোর হয়ে যায় অনন্যা।

আজ ৮ ফেব্রুয়ারি, ‘প্রপোজ ডে’। ভাগ্য ভাল, কাকতালীয়ভাবে বায়োলজি স্যার গতকাল ‘এক্সট্রা’ ক্লাসের জন্য সবাইকে ডেকে হোয়াটসঅ্যাপ গ্রুপে মেসেজ করে দিয়েছিলেন। শুভদিনেই আজ হালখাতাটা করতে হবে। অনেকদিন তো হল চোখে চোখে ইশারা। মাথামোটা অনন্যাটা এতদিনেও বুঝতে পারল না যে আমার ওকে ভাললাগে। একটা টকটকে লাল গোলাপ হাতে এসব ভাবতে ভাবতে বায়োলজি কোচিংয়ের দিকে পা বাড়ায় সৈকত। আচ্ছা অনন্যারও আমাকে ভাললাগে তো? ও আমার প্রপোজে সাড়া দেবে তো? চিন্তায় পড়ে যায় গোঁফের রেখা কিছুটা পুরু হওয়া একাদশ শ্রেণির সৈকত।

১৪ ফেব্রুয়ারি বিশ্ব জুড়ে পালিত হয় ‘ভ্যালেন্টাইনস ডে’। এই দিনটা শুধু ভালোবাসার দিন। সেই ভালবাসার দিনটা তো আর একদিনে আসে না। ভালবাসতে গেলে মনের মানুষকে জানাতে হয় মনের কথা। সেই কথা মুখ ফুটে বার হলে তবেই না ভালবাসার রাজপথ মসৃণ হয়ে ওঠে। সেই পথ মসৃণ করার জন্য তার আগের ৭টি দিন চলে একটু একটু করে হৃদয় ছোঁয়ার পালা। ভ্যালেন্টাইনস উইক। এই ৭টি দিনে সাতরকম পথে চলে একে অপরকে ‘ইমপ্রেস’ করার পালা। ভ্যালেন্টাইনস উইকের শুরুটা হয় গোলাপ দিবস দিয়ে। তারপরদিন হল প্রপোজ ডে। ভালবাসার প্রস্তাব দেওয়ার সেই বিশেষ দিনটা আজ। ভ্যালেন্টাইন সপ্তাহের দ্বিতীয় দিন। এইদিন কেউ সংশয়ে ভরা দুরুদুরু বুকে বিশেষ মানুষকে জানায় ভালোবাসার কথা। আর যারা ডাকাবুকো, তারাও অনেকে এদিনটাকে বেছে নেয় ‘ম্যাজিকাল’ ৩ শব্দের তিরে মনের মানুষের হৃদয়কে স্পর্শ করতে। হাতে গোলাপ আর পকেটে রেস্ত থাকলে একটা ক্যাডবেরি দিয়ে এইদিনে আট থেকে আশি সকলেই হয়ে উঠতে পারে ‘রোমিও’। এ যুগের ‘জুলিয়েট’-রাও কিছু কম যায় না। পছন্দের মানুষকে কাছে পাওয়ার, পাশে পাওয়ার ইচ্ছা প্রকাশ করায় ৮ ফেব্রুয়ারিকেই পাখির চোখ বানিয়ে ফেলে অনেকে। এইদিন ভালবাসার প্রস্তাব দিবসের উদযাপনে মেতে ওঠে পাশ্চাত্য বা প্রাচ্য দুই বিশ্বেরই হবু প্রেমিক-প্রেমিকারা।


About News Desk

Check Also

Bengali Festivals

শীত শেষের ‘শীতল’ পুজো

প্রত্যেক জাতিরই কিছু একান্ত নিজস্ব বৈশিষ্ট্য থাকে। প্রথা থাকে। সাংস্কৃতিক গাঁটছড়া থাকে। দুনিয়া ইধার সে উধার হয়ে গেলেও সে বন্ধনে ফাটল ধরানো অসম্ভব।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *