Festive Mood

হ্যাপি রোজ ডে : প্রেম সপ্তাহের শুভ মহরৎ

হাতে হাত, চোখে চোখ আর একটা গোলাপ। ভালোবাসার মানুষকে বাহুডোরে নিয়ে আসার এমন মধুরতম প্রকাশের বিকল্প নেই। একথা কিন্তু মানতে বাধ্য কমবেশি সকলেই। একটা রক্তিম গোলাপ, আর দুটি রক্তিম হৃদয়। ‘যদিদং হৃদয়ং তব, তদিদং হৃদয়ং মম’-র মন্ত্রোচ্চারণের প্রয়োজন পড়ে না, যদি অনুরাগের রঙে রাঙানো মনের মাঝে ফুটে ওঠে একটা লাল গোলাপ। ‘উইল ইউ বি মাই ভ্যালেন্টাইন?’ মনের এই সুপ্ত বাসনাকে প্রিয়তম বা প্রিয়তমার কাছে বলার সহজতম হাতিয়ার গোলাপ। সংখ্যায় সে একটাই হোক বা একগুচ্ছ।

Rose

‘তোমাকে ভালবাসি, ভালবাসি তোমাকেই’। প্রেমিক হৃদয়ের অনন্ত দাবিকে যুগযুগান্তর ধরে বহন করে চলেছে গোলাপ। বাজারে যত রকমেরই ফুল আসুক, ভালোবাসার বিষয়ে গোলাপের কাছে তারা নিতান্তই শিশু। এমনকি মনের মানুষকে ভবিষ্যৎ জীবনের চলার পথে পাশে পাওয়ার প্রস্তাব দিতে গেলেও বিশ্ববাসীর কাছে গোলাপের মতো আপন আর কাউকেই মনে হয় না। তাইতো ‘ভ্যালেন্টাইন ডে’ সপ্তাহের শুভারম্ভই হয় ‘গোলাপ দিবস’ উদযাপনের মধ্য দিয়ে।

Rose

প্রেমে জর্জর হৃদয় যাতনার মোক্ষম ওষুধ ‘গোলাপ’। যা দামে অন্য কোনও পার্থিব উপহারের থেকে তুলনামূলক সস্তা, অথচ অমূল্য। তবে তার জন্য শুধু লাল গোলাপই যে ভরসা এমনটা নয়। গোলাপি, হলুদ, সাদা নানা রঙের গোলাপের সম্ভার নিয়ে প্রেমিক-প্রেমিকার পথ চেয়ে সেজে ওঠে ৭ ফেব্রুয়ারি দিনটা। সকাল থেকে রাত পর্যন্ত বাজার, মল, পার্ক বা রাস্তার আনাচকানাচ জুড়ে রাশি রাশি বাহারি গোলাপ সাজিয়ে বসে পড়েন বিক্রেতারাও। কারণ, ঐদিনই যে ‘রোজ ডে’। মনের মানুষকে মনের কথা বলার দিন।

Rose Day

শুভ কাজ কি আর খালি হাতে করা যায়? ভালোবাসার মানুষের মনে দাগ কাটতে দরকার যুতসই একটা কিছু। যাদের পকেট ভারী, তারা না হয় দামি উপহার দিয়ে রাতের ঘুম কেড়ে নেওয়া মানুষটাকে জানাতে পারেন তাঁদের মনের কথা। আর যাঁদের কাছে ‘পকেটমানি’ রাজার ধন, তারা কি তবে মনের কথা বলার সুযোগ পাবেন না? তাছাড়া, মনের রক্তিম অনুরাগের পরশ কি আর দামি উপহার দিয়ে ব্যক্ত হয়! অতএব ‘আই লাভ ইউ’ হোক বা ‘আমি তোমাকে ভালবাসি’ বলার সাহসে আস্কারা জোগাতে গোলাপের মতো বন্ধু আর দ্বিতীয় কেউ নেই।

Rose

গোলাপ যদি হয় ভালোবাসা নামক মুদ্রার একপিঠ। তবে লাল গোলাপ ঠিক যেন সেই মুদ্রার অপর পিঠ। রোম্যান্টিক হৃদয়ের অনাবিল ভালোবাসার প্রতীক লাল গোলাপ। ভালোবাসা যেখানে জমে ক্ষীর, সেখানেই লাল গোলাপ সবথেকে বেশি মানানসই। তবে লাল ছাড়াও আছে আরও নানা রঙের গোলাপ। রঙের বৈচিত্র্য অনুসারে এক একটা গোলাপের অর্থ একেকরকম। মনের মানুষকে খুব ঘনিষ্ঠভাবে জানার ইচ্ছাকে প্রকাশ করে কমলা গোলাপ। ভালোবাসার মানুষকে নিয়ে আপনি আকাশ-পাতাল চিন্তা করেন? তাহলে মনের মানুষকে নিয়ে আপনার সদাজাগ্রত সেই ভাবনার বহিঃপ্রকাশ একমাত্র বোঝাতে পারে হলুদ গোলাপ। এই রঙের গোলাপ আবার বন্ধুত্বেরও প্রতীক। আর ভালোবাসা যে বন্ধুত্ব ছাড়া অচল সে কথা কে না জানে।

Rose

ভালোবাসা শব্দের মধ্যেই আছে পবিত্রতার সুবাস। সেই সুবাসে বিশেষ মানুষের মন ভরিয়ে তুলতে তাকে দেওয়া যেতেই পারে একটা সাদা গোলাপ। যে মানুষটার হাতে হাত রেখে চলার জন্য আপনি উন্মুখ, তাকে পাশে থাকার জন্য ধন্যবাদ জানাতে চান? বলতে চান আপনি কতটা অনুরক্ত তাঁর প্রতি? তাহলে একটা সুন্দর দেখে গোলাপি গোলাপ কিনে ভালোবাসার মানুষকে দেওয়াই যায়। তাহলে আর দেরি কেন? ‘গোলাপ দিবস’-এ গোলাপের দাম গায়ে যতই ছ্যাঁকা দিক, ভালোবাসার মানুষকে ‘ম্যাজিকাল’ সেই ৩ টি শব্দ বলতে কিনে ফেলুন একরাশ গোলাপের গন্ধ। হয়তো এই দিনে দেওয়া একটা সামান্য গোলাপ জীবনের শেষ প্রান্তে এসেও আপনাকে অবাক করে উঁকি দেবে মনের মানুষের কোনও এক পুরানো ডায়েরির পাতার খাঁজে।

Show More

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button