SciTech

কম্পিউটার, ফোন বা ঘড়ি নয়, এবার রাস্তায় নামার সিদ্ধান্ত নিল অ্যাপল

কম্পিউটার তৈরিতে অ্যাপল সংস্থার সুনাম বিশ্ব বিদিত। তাছাড়া তাদের আইফোন বা অ্যাপল ওয়াচও প্রসিদ্ধ। এবার কিন্তু সংস্থা রাস্তায় নামতে চলেছে।

স্টিভ জোবসের অ্যাপল বিখ্যাত তার কম্পিউটারের জন্য। এছাড়া তাদের ঘড়ি বা ফোনও বিশ্বখ্যাত। অ্যাপল মানেই সর্বাধুনিক প্রযুক্তি নির্ভর এক উচ্চমানের জিনিস। যার ব্যবহার কেবল মানুষকে নিশ্চিন্তই করেনা, তাঁদের সামাজিক দিক থেকেও মাথা উঁচু করে দেয়।

সেই অ্যাপল এবার নতুন এক ব্যবসায় পা রাখতে চলেছে। তৈরি করতে চলেছে একদম অন্য জিনিস। দৈনন্দিন জীবনের গতিকে ধরে রাখতে এবার তাদের নবতম ভাবনা বাস্তবায়িত হতে চলেছে।

অ্যাপল এবার গাড়ি তৈরির সিদ্ধান্ত নিয়েছে। তবে এ গাড়ি এখনকার পথচলতি গাড়ির মত নয়। তার চেয়ে অনেকটাই উন্নত। অ্যাপল মানেই প্রযুক্তিগত চমক। সেই চমক তাদের গাড়িতেও প্রকাশ পাবে।

প্রথমত গাড়িগুলি চালাতে জ্বালানি তেল লাগবেনা। চলবে ইলেকট্রিকে। শহুরে জীবনের সবরকম প্রয়োজনের কথা মাথায় রেখেই তৈরি করা হচ্ছে এই উচ্চপ্রযুক্তি নির্ভর গাড়ি। যাতে চালকের তেমন ভূমিকা থাকবেনা। গাড়ি ছুটবে অনেকটাই নিজের বুদ্ধিতে।

গত ২ বছরে বিশ্বজুড়ে টালমাটাল পরিস্থিতির জন্য সংস্থা এই প্রকল্প শুরুর থেকে পিছিয়ে যাচ্ছিল। তবে এবার তা বাস্তবায়িত হতে চলেছে। অ্যাপল তাদের এই প্রকল্পের নাম দিয়েছে টাইটান।

সংস্থা এখন তাদের নতুন এই প্রকল্পের কাজ এগোতে চাইছে দ্রুত। গত ২ বছরে যে সময় নষ্ট হয়েছে তা কাজের গতি বাড়িয়ে পূরণ করতে চাইছে তারা।

একটা নতুন প্রকল্প শুরু করতে গেলে তার প্রস্তুতিও সঠিক হওয়া দরকার। যাবতীয় বাধাবিঘ্ন মুছে এবার অ্যাপল চাইছে যত দ্রুত সম্ভব তাদের এই ইলেকট্রিক গাড়িকে বাস্তবায়িত করতে। — সংবাদ সংস্থার সাহায্য নিয়ে লেখা

Show More

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button