Health

নতুন ঢেউ আসছে, পূর্বাভাস দিয়ে দিল হু

ফের নতুন ঢেউয়ের সতর্কবার্তা জারি করল বিশ্ব স্বাস্থ্য সংস্থা হু। সবে তৃতীয় ঢেউ কিছুটা হলেও নিয়ন্ত্রণে এসেছে। তার মধ্যেই ফের হু-এর পূর্বাভাসে নড়েচড়ে বসলেন সকলে।

একের পর এক ঢেউ এসেই চলেছে। ২ বছর পার করেও নিস্তার কবে কারও জানা নেই। এখনও বিশ্বজুড়েই চিন্তা থেকেই যাচ্ছে। বিশ্ব স্বাস্থ্য সংস্থা হু জানিয়ে দিয়েছে এখনও নিশ্চিন্ত হওয়ার মত পরিস্থিতি আসেনি।

আর তা যে আসেনি তা তারা একটি নতুন বার্তায় পরিস্কারও করে দিয়েছে। বুঝিয়ে দিয়েছে কেন তারা বিশ্ববাসীকে নিশ্চিন্ত করে উঠতে পারছেনা।


পড়ুন আকর্ষণীয় খবর, ডাউনলোড নীলকণ্ঠ.in অ্যাপ

বিশ্বজুড়েই ওমিক্রন ঢেউ এখন কিছুটা হলেও সামলে গেছে। আস্তে আস্তে কমছে সংক্রমণ। ফের স্বাভাবিক হওয়ার লড়াই চালাচ্ছে পৃথিবী।

কিন্তু সে স্বস্তি থাকবে তো? বিশ্ব স্বাস্থ্য সংস্থা হু কিন্তু যে পূর্বাভাস দিল তাতে নতুন করে চিন্তার ভাঁজ পরার পরিস্থিতি সৃষ্টি হয়েছে।

বিশ্ব স্বাস্থ্য সংস্থা হু জানিয়েছে ফের ফিরে আসতে চলেছে ওমিক্রন। ওমিক্রন সংক্রমণ নতুন করে তেড়ে আসছে পূর্ব ইউরোপের দিকে। ফলে পূর্ব ইউরোপের দেশগুলিকে বিশেষ করে সতর্ক করেছে হু।

জানিয়েছে টিকাকরণে গতি আরও বাড়াতে হবে। দ্রুত সকলকে টিকা দিয়ে দিতে হবে। সেইসঙ্গে কঠোরভাবে পালন করতে হবে মাস্ক পরা, জীবাণুমুক্তকরণ এবং দূরত্ববিধি।

হু জানিয়েছে গত ২ সপ্তাহে আজারবাইজান, রাশিয়া, ইউক্রেন, বেলারুশ, জর্জিয়া, আর্মেনিয়া এবং জিওর্জিয়ায় দ্বিগুণ গতিতে সংক্রমণ বৃদ্ধি পেয়েছে। সেই প্রবণতা অব্যাহত।

এদিকে সুইডেন, ডেনমার্ক ও নরওয়ে এরমধ্যেই তাদের দেশ থেকে যাবতীয় বিধিনিষেধ তুলে নিয়েছে। চেক প্রজাতন্ত্র ও পোল্যান্ডও বিধিনিষেধ শিথিল করার ইঙ্গিত দিয়েছে।

তা যে খুব একটা বুদ্ধিমানের কাজ হবে না তা স্পষ্ট করে বোঝানোর চেষ্টা করেছে হু। এদিকে ফের যদি ঢেউ আসে তাহলে তা সেই ইউরোপ, আমেরিকা হয়ে ভারতে প্রবেশের সম্ভাবনা থেকেই যাচ্ছে। — সংবাদ সংস্থার সাহায্য নিয়ে লেখা

Show More

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *