Health

প্যানডেমিক থেকে মুক্তি মিলবে কবে, কী বলছে হু

করোনা প্যানডেমিকে জেরবার গোটা বিশ্বের কাছে এখন একটাই প্রশ্ন, কবে মুক্তি মিলবে এই ভাইরাসের হাত থেকে? প্রশ্নের উত্তর দিল হু।

করোনা প্যানডেমিক সারা বিশ্বজুড়ে ক্রমশই মানুষকে অবসাদগ্রস্ত করে তুলছে। দিন পার হয়ে যাচ্ছে। কিন্তু এ ভাইরাসের করাল গ্রাস থেকে মুক্তির কোনও তল খুঁজে পাওয়া যাচ্ছে না। দিনের পর দিন মানুষ গৃহবন্দি। লকডাউনে জীবন স্তব্ধ হয়ে গেছে। আর্থিক ক্ষতির ধাক্কা কীভাবে সামাল দেওয়া সম্ভব তা সরকারও বুঝে উঠতে পারছে না। এমন এক পরিস্থিতি থেকে মুক্তি কবে? সে প্রশ্নের উত্তরে হু বড় একটা আশ্বাস কিছু দিতে পারল না।

বিশ্ব স্বাস্থ্য সংস্থা হু জানিয়েছে এখন যা পরিস্থিতি তাতে আদৌ করোনা থেকে কবে মুক্তি মিলবে, কবে প্যানডেমিক থেকে মুক্তি মিলবে তা বলা মুশকিল। হু জানাচ্ছে, মানুষের কাছে এই ভাইরাস একদম নতুন। এই প্রথম এমন ভাইরাস দেখছেন সকলে। তাই এটা বলা খুব কঠিন যে কবে এই প্যানডেমিক থেকে মুক্তি মিলবে। এমনকি হু জানাচ্ছে, এটাও বলা কঠিন যে আদৌ এই ভাইরাসের হাত থেকে কখনও মুক্তি মিলবে কিনা!

হু জানাচ্ছে, এ থেকে মুক্তির উপায় টিকা আবিষ্কার। যদিও বা টিকা আবিষ্কার হয় তাহলেও সেটাকে ভীষণভাবে কার্যকরী হতে হবে এবং তার উৎপাদন এত হতে হবে যে তা মানুষের কাছে সহজলভ্য হতে পারে। তাই এমন এক পরিস্থিতিতে সব দেশকে, সব মানুষকে একসঙ্গে হাতে হাত মিলিয়ে, একে অপরের প্রতি বিশ্বাস রেখে এর থেকে মুক্তির উপায় খুঁজে বার করতে হবে। তবেই রক্ষা পাবে মানবসভ্যতা। মানুষকে মরিয়া না হয়ে উঠে এই পরিস্থিতিতে আশাবাদী হওয়ার পরামর্শ দিয়েছেন হু-এর বিশেষজ্ঞেরা। — সংবাদ সংস্থার সাহায্য নিয়ে লেখা

Tags
Show More

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button
Close