Health

করোনা নিয়ে নতুন করে সতর্ক করল হু

করোনা চিন থেকে ছড়িয়েছে। আর তা যে ছড়াতে শুরু করে বিশ্বজুড়ে তা ক্রমশ ছড়িয়ে পড়তে চলেছে তা গত ৩০ জানুয়ারি এক বার্তায় সব দেশকে সতর্ক করেছিল হু। এবার তারা ফের একবার সতর্ক করল বিশ্বকে।

কোভিড-১৯ এখনও অত্যন্ত সাংঘাতিক। একথা জানালেন বিশ্ব স্বাস্থ্য সংস্থা হু-এর ডিরেক্টর জেনারেল। তিনি জানিয়েছেন, এখন ইউরোপের বিভিন্ন দেশ সহ বিশ্বের কিছু দেশ লকডাউন শিথিল করার কথা ভাবছে। টানা লকডাউনের ফলে সোশ্যাল আইসোলেশন তৈরি হয়েছে। তার ফলে অনেক দেশেই দেখতে পাচ্ছে যে তাদের দেশে করোনা রোগীর সংখ্যা কমছে। কিন্তু করোনা শেষ হওয়া এখনও দুরস্ত। বরং তা এখনও অত্যন্ত সাংঘাতিক অবস্থায় রয়েছে। সেকথা মাথায় রেখে সব দেশকে বুঝে পা ফেলার পরামর্শ দিয়েছেন তিনি। জানিয়েছেন লকডাউন শিথিল করতে হলে সঠিক বন্দোবস্তের প্রয়োজন রয়েছে।

হু-এর ডিরেক্টর জেনারেল তাঁর কথার বর্তমানে গুরুত্ব বোঝাতে গত ৩০ জানুয়ারিতে ফিরে গেছেন। তিনি জানিয়েছেন গত ৩০ জানুয়ারি যখন চিনের বাইরে বিশ্বে করোনা রোগীর সংখ্যা ছিল ৮২ জন। করোনায় চিনের বাইরে তখনও কারও মৃত্যু হয়নি। সেই পরিস্থিতিতে হু জানিয়েছিল অবিলম্বে আন্তর্জাতিক ভাবে জনস্বাস্থ্য নিয়ে জরুরি অবস্থা জারি হওয়া উচিত। সব দেশকে সতর্ক করেন তিনি। কিন্তু তখন হু-এর সেই বার্তা গুরুত্বের সঙ্গে নেওয়া হয়নি। এবার তিনি জানাচ্ছেন, লকডাউন শিথিল করতে হলে টেস্ট করা, আইসোলেশন, কার করোনা হয়েছে তাঁকে চিহ্নিত করে তিনি কার কার সংস্পর্শে এসেছেন তা খুঁজে বার করার মত বিষয়গুলিকে নিশ্চিত করতে হবে।

হু কিন্তু এর মধ্যে বিভিন্ন বিষয়ে বারবার সতর্ক করেছে। লকডাউনই একমাত্র পথ বলেও বারবার জানিয়েছে তারা। এরমধ্যেই মার্কিন প্রেসিডেন্ট হু-কে একহাত নিয়েছেন। ডোনাল্ড ট্রাম্প দাবি করেছেন, হু চিনের সঙ্গে মাখামাখি বাড়িয়েছে। চিনের কথা বলছে। ট্রাম্প হু-এর ওপর এতটাই অসন্তুষ্ট হন যে তিনি জানিয়ে দেন আমেরিকা হু-কে যে অনুদান দিয়ে থাকে তা আর দেবে না। সেইসঙ্গে তিনি দাবি করেন হু-এর কিছু বার্তা নিয়ে অন্য অনেক দেশেরই আপত্তি রয়েছে। এমনকি করোনা ছড়িয়ে পড়া রুখতে হু ব্যর্থ বলেও দাবি করেন মার্কিন প্রেসিডেন্ট। — সংবাদ সংস্থার সাহায্য নিয়ে লেখা


Show Full Article

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button