Business

দেশের প্রথম মহিলা অর্থমন্ত্রীর বাজেটে মহিলা স্বরোজগারে জোর

তিনি স্বাধীন ভারতের প্রথম মহিলা অর্থমন্ত্রী নির্মলা সীতারমন। অবশ্যই এদিনের বাজেট পেশ তাই আর পাঁচটা বাজেট পেশের চেয়ে একটু হলেও আলাদা। ভারতের জন্য ঐতিহাসিক। সেই বাজেট পেশের সময় মহিলাদের বাজেট প্রাপ্তি নিয়ে বলতে শুরু করতেই সংসদের মহিলা সাংসদরা একসঙ্গে তাঁকে অভিনন্দন জানান। উৎসাহ দেন। মহিলা কেন্দ্রিক নীতি ঘোষণার ওপর জোর দেন অর্থমন্ত্রী।

মহিলা সেলফ হেল্প গ্রুপ-এর ওপর এদিন জোর দেন অর্থমন্ত্রী। জানান, দেশের সব জেলায় মহিলাদের এই স্বরোজগার গ্রুপের ক্ষেত্রে সুদে ভর্তুকি ছড়িয়ে দেওয়া হবে বলে জানান তিনি। এই গ্রুপের সদস্য কোনও মহিলার জনধন প্রকল্পে ব্যাঙ্ক অ্যাকাউন্ট থাকলে তিনি ৫ হাজার টাকা পর্যন্ত ওভারড্রাফ্টের সুবিধা পাবেন। এছাড়া প্রতি সেলফ হেল্প গ্রুপ-এর ১ জন মহিলা সদস্য মুদ্রা লোনের আওতায় ১ লক্ষ টাকা পর্যন্ত ঋণ নিতে পারবেন।

দেশে উজ্জ্বলা যোজনায় এখনও পর্যন্ত ৩৫ কোটি এলইডি বালব বিতরণ করেছে কেন্দ্র। মহাকাশ বিজ্ঞানে বিশেষ জোর দেওয়ার কথাও রয়েছে এবারের বাজেটে। এছাড়া স্বচ্ছ ভারত অভিযানকে আরও এগিয়ে নিয়ে যাওয়ার কথা বলা হয়েছে। জোর দেওয়া হয়েছে গ্রামে গ্রামে ডিজিটাল শিক্ষায় শিক্ষিত করার ওপরও। তাছাড়া জল সংরক্ষণেও এবার বিশেষ জোর দেওয়া হয়েছে।

Tags
Show More

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button
Close