Tuesday , August 20 2019
Just In
Income Tax

প্যান না থাকলে আধারেও জমা হবে কর

প্যান কার্ডের সঙ্গে কর প্রদানের সম্পর্ক দীর্ঘদিনের। প্যান নম্বর দিয়েই কর জমা করা হয়। কিন্তু আগামী দিনে কর জমা বা ট্যাক্স রিটার্নের ক্ষেত্রে সেই প্যান কার্ডের ভূমিকাকে অনেকটাই ম্লান করে দিলেন অর্থমন্ত্রী নির্মলা সীতারমন। শুক্রবার বাজেট প্রস্তাব পাঠের সময় তিনি জানান, আগামী দিনে কর প্রদানের জন্য প্যান না থাকলেও চলবে। কারও যদি প্যান কার্ড না থাকে তবে তিনি আধার কার্ড দিয়েও কর জমা দিতে পারবেন। যেখানে প্যান দরকার সেখানে আধার ব্যবহার করলেই চলবে।

এবার বাজেটে অনেকেই আশা করে বসেছিলেন যে সাধারণ মানুষের আয়করে কিছু পরিবর্তন হতে পারে। উর্ধ্বসীমা বাড়তে পারে। এটা অন্তর্বর্তী বাজেট। লোকসভা নির্বাচনের আগেও পয়লা ফেব্রুয়ারি কেন্দ্রীয় সরকার একটি অন্তর্বর্তী বাজেট পেশ করে। সেখানে আয়করে উর্ধ্বসীমা বাড়িয়ে ৫ লক্ষ টাকা করা হয়েছিল। ব্যক্তিগত ক্ষেত্রে বার্ষিক আয়ের ওপর আয়কর ছাড়ের উর্ধ্বসীমা ৫ লক্ষ টাকা করে দিয়েছিল কেন্দ্র। ফলে চলতি অর্থবর্ষ থেকে বার্ষিক ৫ লক্ষ টাকা পর্যন্ত রোজগারের মানুষকে আয়কর প্রদান করতে হবে না। সেইসঙ্গে ৮০সি ধারা মেনে যদি আরও দেড় লক্ষ টাকা পর্যন্ত কর ছাড়ের সঙ্গে যুক্ত প্রকল্পে বিনিয়োগ করা যায় তবে তাও কর ছাড়ের আওতায় পড়বে। অর্থাৎ আয়করের ক্ষেত্রে ৫ লক্ষ ও ৮০সি-তে আরও দেড় লক্ষ টাকা মিলিয়ে বার্ষিক রোজগারের ওপর সাড়ে ৬ লক্ষ টাকা পর্যন্ত কর প্রদান করতে হবে না মানুষকে। এই ঘোষণা বদলায়নি এবার।

মধ্যবিত্তকে আয়করে সুবিধা নতুন করে না দিলেও উচ্চ আয় সম্পন্ন মানুষজনের ওপর বাড়তি চাপ দিয়েছে কেন্দ্র। ২ কোটি টাকার ওপর বার্ষিক আয়ের ওপর অতিরিক্ত সেস বসেছে। ফলে এই অর্থবর্ষে আরও বেশি অঙ্কের কর গুনতে হবে তাঁদের। মধ্যবিত্তকে রেহাই দিয়ে এখানে একটু হলেও উচ্চবিত্তদের ওপর বোঝা চাপিয়েছে কেন্দ্র।

শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *