Business

মধ্যবিত্তের সঞ্চয়ে কোপ, সুদ কমাল এসবিআই

খরচের রাস্তায় হাঁটলে সুদ কম গুনতে হবে। আর সঞ্চয়ের রাস্তায় হাঁটলে পাবেন কম সুদ। এসবিআই যেন এমনই একটি নীতি নিয়ে ফেলেছে। যা স্পষ্ট দেখা যাচ্ছে তাদের সুদের নয়া হার ঘোষণার মধ্যে দিয়ে। শুক্রবার ভারতের সর্ববৃহৎ রাষ্ট্রায়ত্ত ব্যাঙ্ক স্টেট ব্যাঙ্ক অফ ইন্ডিয়া জানিয়েছে তারা ফিক্সড ডিপোজিটে সুদের হার কমাচ্ছে। সেইসঙ্গে এও জানিয়েছে গাড়ি বা গাড়ির ঋণেও তারা কমাচ্ছে সুদের হার।

রিটেল টার্ম ডিপোজিটে ২ কোটি টাকার কমে সুদ কমছে ১০ থেকে ৫০ বেসিস পয়েন্ট। আর বাল্ক টার্ম ডিপোজিটে যা ২ কোটি টাকার ওপর তাতে সুদ কমছে ২৫ থেকে ৫০ বেসিস পয়েন্ট। যা আগামী ১০ ফেব্রুয়ারি থেকে লাগু হবে বলে জানিয়েছে ব্যাঙ্ক। কেবল মাত্র সুদের হারে কোপের হাত থেকে ফিক্সড ডিপোজিটে ছাড় পেয়েছেন ৭ থেকে ৪৫ দিনের টার্ম ডিপোজিট গ্রাহকরা।

পড়ুন : যাবতীয় টার্ম ডিপোজিটে সুদ কমাল স্টেট ব্যাঙ্ক

৪৬ থেকে ১৭৯ দিনের এফডি-তে ৫০ বেসিস পয়েন্ট সুদ ছাঁটাই হয়েছে। এক্ষেত্রে তাই সুদ মিলবে ৫ শতাংশ। ১৮০ দিন থেকে ১ বছর পর্যন্ত এফডি-তে সুদের হার হচ্ছে ৫.৫০ শতাংশ। যা এতদিন ছিল ৫.৮০ শতাংশ। আবার ১ থেকে ১০ বছরের এফডি-র ক্ষেত্রে ১০ বেসিস পয়েন্ট কমানো হয়েছে সুদের হার। অর্থাৎ এই ডিপোজিটে এখন পাওয়া যাচ্ছে ৬.১০ শতাংশ সুদ, যা কমে হবে ৬ শতাংশ। গত বৃহস্পতিবারই আরবিআই ঘোষণা করেছে তারা রেপো রেট অপরিবর্তিত রাখছে। তারপরই শুক্রবার এই ঘোষণা করল এসবিআই। — সংবাদ সংস্থার সাহায্য নিয়ে লেখা

Show More

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button