Business

সাধারণ পরিবার প্রতিদিন কত খাবার নষ্ট করে, সংখ্যাটা অবিশ্বাস্য

প্রতিদিন সাধারণ পরিবারে খাবার কিছু না কিছু নষ্ট হয়। সেগুলো যদি নষ্ট না হত তাহলে পৃথিবীতে আরও কতটা খাবার থেকে যেত তার এক অবিশ্বাস্য হিসাব সামনে এল।

পৃথিবীতে খাবার নষ্ট হচ্ছে। সাধারণ পরিবারগুলিই অনেক খাবার নষ্ট করছে। দৈনিক প্রতি পরিবারে যত খাবার তৈরি হয়, তার একটা অংশ খাওয়া গেলেও তা খাওয়া হয়না। নষ্ট হয়।

গোটা বিশ্বজুড়ে এভাবে সামান্য সামান্য করেই যে পরিমাণ খাবার নষ্ট হয় তার হিসাব এবার সামনে আনল রাষ্ট্রসংঘের ইউএন এনভায়রনমেন্ট প্রোগ্রাম-এর করা একটি সমীক্ষা।


পড়ুন আকর্ষণীয় খবর, ডাউনলোড নীলকণ্ঠ.in অ্যাপ

সেখানে দেখা গেছে সারাদিনে বিশ্বের সব সাধারণ পরিবার মিলিয়ে যে খাবার নষ্ট করে তা দিয়ে ১০০ কোটি জনের ১ বেলার খাবার হয়ে যেত।

এটা কেন এতটা গুরুত্বপূর্ণ কারণ তারা জানাচ্ছে প্রতিদিন বিশ্বজুড়ে প্রায় ৮ কোটি মানুষ খিদের জ্বালা সহ্য করে ঘুমোতে যান। তাঁরা খাবার পান না।

বিশ্বের এক তৃতীয়াংশ মানুষ প্রাত্যহিক খাবার জোটা নিয়ে অনিশ্চয়তার শিকার। সেখানে শুধুমাত্র খাবার নষ্টটা যদি রোখা যেত তাহলে এ বিশ্বে খাদ্য সমস্যা কিছু থাকার কথা নয়। অন্তত না খেয়ে কাউকে ঘুমোতে যেতে হতনা।

রাষ্ট্রসংঘের এই খতিয়ান আরও জানাচ্ছে, কেবল মানুষ অভুক্ত অবস্থায় দিন কাটাচ্ছেন আর অন্যদিকে খাবার নষ্ট হচ্ছে, সেটাই একমাত্র দিক নয়।

যে পরিমাণ খাবার সারাদিনে বিশ্বজুড়ে খাওয়া গেলেও তা নষ্ট হয়, তা আরও এক ভয়ংকর পরিস্থিতি উপহার দিচ্ছে। বিশ্বজুড়ে যে পরিবেশ পরিবর্তন নিয়ে চিন্তার ভাঁজ পুরু হচ্ছে, তাতে কিন্তু এই নষ্ট খাবারের অবদান রয়েছে।

পরিবেশের ওপর কুপ্রভাব ছাড়াও এই খাবার নষ্ট সার্বিকভাবে অর্থনীতির ওপরও খারাপ প্রভাব ফেলছে। ২০২২ সালের হিসাব অনুযায়ী বিশ্বে যে পরিমাণ খাবার নষ্ট হয়েছে তা বিশ্বের পুরো খাবারের ২০ শতাংশ।

যা রক্ষা করা গেলে কোটি কোটি মানুষকে আজ না খেয়ে খিদের জ্বালা নিয়ে দিন কাটাতে হতনা। খাবার নষ্ট বন্ধে প্রতিটি দেশের সরকারকেও এগিয়ে এসে প্রয়োজনীয় পদক্ষেপের পরামর্শ দেওয়া হয়েছে। — সংবাদ সংস্থার সাহায্য নিয়ে লেখা

Show Full Article

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button