World

বড়দিনের আগেই আছড়ে পড়ল ঘূর্ণিঝড় ফানফোন

২৪ ডিসেম্বরই তা স্থলভাগে আছড়ে পড়ার কথা ছিল। হলও তাই। বড়দিনের উৎসবের মেজাজ। মানুষের সারা বছরের অপেক্ষা। আনন্দের মুহুর্ত মাটি করে স্থলভাগে আছড়ে পড়ল ঘূর্ণিঝড় ফানফোন। স্থানীয় সময় বিকেল পৌনে ৫টায় আছড়ে পড়ে এই ঘূর্ণিঝড়। ফিলিপিন্স অনেকগুলি দ্বীপের সমাহারে তৈরি। সেখানে মধ্যভাগে অবস্থিত দ্বীপগুলিতেই আছড়ে পড়েছে এই ঝড়। ৩ ক্যাটাগরির এই ঝড় আছড়ে পড়ার সময় তার গতি ছিল ১৫০ কিলোমিটার প্রতি ঘণ্টা।

প্রবল ঝড়, সঙ্গে তুমুল বৃষ্টি নিয়েই স্থলভাগে আছড়ে পড়েছে ঘূর্ণিঝড় ফানফোন। ফিলিপিন্সের মধ্যভাগে অনেক পাহাড়ি এলাকা রয়েছে। সেখানে ধস নামার সম্ভাবনা প্রবল বলে পূর্বাভাস রয়েছে। এছাড়া যে প্রবল বৃষ্টি নিয়ে ঝড়টি প্রবেশ করেছে, তাতে বিভিন্ন এলাকায় খুব দ্রুত বন্যা পরিস্থিতি তৈরি করবে ফানফোন। সঙ্গে রয়েছে ঝোড়ো হাওয়ার দাপট। ফলে সাধারণ মানুষ আতঙ্কে ঘরেই আশ্রয় নিয়েছেন।

ঘূর্ণিঝড় ফানফোন-এর কারণে ফিলিপিন্স থেকে অনেকগুলি বিমান বাতিল করা হয়েছে। সড়ক পথের হালও খারাপ। কারণ অনেক রাস্তায় বড় বড় গাছ ও বিদ্যুতের খুঁটি উপড়ে পড়েছে। ক্রমশ ঝড়টি স্থলভাগ দিয়ে বয়ে যেতে যেতে একসময় দুর্বল হবে। সেটাই নিয়ম। কিন্তু তার আগে ঘূর্ণিঝড় ফানফোন কতটা ক্ষয়ক্ষতি করে দিয়ে যায় সেদিকেই কড়া নজর রেখেছে প্রশাসন। — সংবাদ সংস্থার সাহায্য নিয়ে লেখা

Show More

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button