World

লকডাউনে রাস্তায় বার হওয়া নিয়ে অভূতপূর্ব সিদ্ধান্ত নিল পেরু

করোনা চেন ভাঙতে সারা বিশ্বই একটা পথে হাঁটছে। আর তা হল লকডাউন। কিন্তু তার মধ্যেও নিত্যপ্রয়োজনীয় জিনিসপত্রের প্রয়োজনে একটু হলেও মানুষকে রাস্তায় বার হতে হচ্ছে। ভারতেও বিভিন্ন জায়গায় রাস্তায় পুরুষ ও মহিলাদের দেখা মিলছে দোকানে। সেই একই ছবি দক্ষিণ আমেরিকার পেরুতেও। কিন্তু তাতে ভিড় বেশি হচ্ছে বলেই মনে করছে পেরু সরকার। তাই তারা এবার এক অভিনব উদ্যোগ নিল। পুরুষ ও মহিলাদের রাস্তায় বার হওয়ার দিনই আলাদা করে দিল তারা।

পেরুর প্রেসিডেন্ট জানিয়েছেন, লকডাউনে যতটা কম মানুষের রাস্তায় বার হওয়া তাঁরা আশা করেছিলেন ঠিক ততটা হচ্ছেনা। তাই তাঁরা মহিলা ও পুরুষদের রাস্তায় বার হওয়ার দিনই ভেঙে দিচ্ছেন। সোমবার, বুধবার ও শুক্রবার বার হতে পারবেন পুরুষরা। ওইদিন মহিলাদের রাস্তায় বার হওয়া নিষেধ। আর মঙ্গলবার, বৃহস্পতিবার ও শনিবার বার হতে পারবেন মহিলারা। ওইদিন পুরুষদের রাস্তায় বার হওয়া নিষেধ। প্রেসিডেন্টের দাবি, এতে রাস্তায় মানুষের সংখ্যা অর্ধেক হয়ে যাবে।

রবিবার তাহলে কী হবে? পেরু সরকার জানিয়ে দিয়েছে, রবিবার দিন কেউ রাস্তায় বার হবেন না। ওইদিন পুরো দেশটাই বাড়িতে থাকবে। পেরুতে লকডাউন শুরু হয়েছে গত ১৬ মার্চ থেকে। তারপর থেকে রাস্তায় মানুষের বার হওয়া কমলেও এই মুহুর্তে রাস্তায় আরও কম মানুষের উপস্থিতি চাইছে পেরু সরকার। তাই এই নয়া নিয়ম চালু হল। এটা আপাতত ১২ এপ্রিল পর্যন্ত বজায় থাকবে। কারণ ওইদিন পর্যন্তই এখনও দেশে লকডাউন বলবত রেখেছে পেরু সরকার। পেরুতে এখনও পর্যন্ত করোনায় ৫৫ জনের মৃত্যু হয়েছে। — সংবাদ সংস্থার সাহায্য নিয়ে লেখা

Tags
Show More

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button
Close