World

পাহাড়ের গায়ে খেলা করে চোখ ধাঁধানো রামধনু রং, এমন পাহাড়ও রয়েছে

এ পাহাড়ের সামনে দাঁড়িয়েও মনে হবে ঠিক দেখছি তো। কারও মনে হবে এটা বিশেষ ভাবে সাজানো হয়েছে। মানুষ নয় প্রকৃতিই প্রাণভরে সাজিয়ে দিয়েছে চারধার।

একটা পাহাড় বলেই নয়, আশপাশের কয়েকটি পাহাড় জুড়েই খেলা করে রামধনু রং। তাও আবার যেমন তেমন করে নয়। রীতিমত শিল্পীর মন দিয়ে সাজানো। একের পর এক রং ডোরা কেটে কেটে ভরিয়ে রেখেছে গোটা পাহাড়।

এ পাহাড়ের সামনে গিয়ে দাঁড়ালে কিন্তু অনেকেই বিভোর হয়ে যান। বিশ্বাস করতে পারেননা যা দেখছেন সেটা সত্যি কিনা। এমনটাই তো হওয়ার কথা। প্রকৃতি এখানে ঢেলে দিয়েছে তার সব রূপ।

দক্ষিণ আমেরিকার পেরুতে রয়েছে প্রকৃতির এই অনন্য উপহার। যা দেখতে বহু মানুষ হাজির হন এখানে। পাহাড়ে চড়েনও। মোটামুটি ৪ থেকে সাড়ে ৪ ঘণ্টায় পাহাড়ে চড়া যায়।

কিন্তু সেই সময় নির্ভর করে পর্বতারোহী পর্যটক কতবার দাঁড়িয়ে প্রকৃতির এই অপার দানকে তারিয়ে উপভোগ করছেন, দুচোখ সার্থক করছেন তার ওপর।


পেরুর এই পাহাড়কে সকলে রামধনু পাহাড় বলেই চেনেন। তবে এর আসল নাম ভিনিকুনকা। ভিনিকুনকা আদপে আন্দিজ পর্বতমালার একটি পাহাড়। কিন্তু আন্দিজের অন্য পাহাড়ের সঙ্গে তার ফারাক এখানেই যে এ পাহাড়কে প্রকৃতি তার সযত্ন তুলির টানে অপরূপ সাজে সাজিয়ে রেখেছে।

সারাবছরই এ পাহাড় দেখতে যাওয়া যায় ঠিকই, তবে পর্যটকরা সবচেয়ে পছন্দ করেন অগাস্ট মাসটা। কারণ এই সময়টা পেরুতে শুকনো সময়।

শুকনো আবহাওয়া পাহাড়ের গায়ে ভরে থাকা রংকে আরও স্পষ্ট আরও উজ্জ্বল করে তোলে। যেহেতু বৃষ্টি হয় তাই এখানে ডিসেম্বর, জানুয়ারি ও ফেব্রুয়ারিতে পর্যটকের ভিড় কম হয়।

Show Full Article

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button