World

৪টি বাঘ, ৩টি সিংহ করোনা পজিটিভ

আগে একটি বাঘের দেহেই করোনার অস্তিত্ব মিলেছিল। এবার সেই চিড়িয়াখানারই আরও ৩টি বাঘ, ৩টি সিংহকে করোনা পজিটিভ হিসাবে পাওয়া গেল।

মালায়ান একটি বাঘের দেহেই প্রথম ধরা পড়ে করোনা। চিড়িয়াখানায় তার যে পরিচর্যার সঙ্গে যুক্ত ছিলেন সেই ব্যক্তি করোনা পজিটিভ ছিলেন। তাঁর থেকেই ওই বাঘটির করোনা হয় বলে মনে করা হয়েছিল। সেই সময়ই বাঘটিকে আলাদা করা হয়েছিল। কিন্তু তখনই ওই চিড়িয়াখানায় থাকা আরও ৬টি বাঘ, সিংহের মধ্যে একই উপসর্গ দেখা দিয়েছিল। তাই তাদেরও নজরে রাখা হয়েছিল। গোটা চিড়িয়াখানা স্যানিটাইজও করা হয়। নিউ ইয়র্কের ব্রংস চিড়িয়াখানার ঘটনা।

এমনিতেই আমেরিকায় করোনা যদি সবচেয়ে বেশি কোনও রাজ্যের ক্ষতি করে থাকে, তবে তা নিউ ইয়র্ক। আর নিউ ইয়র্ক শহরের তো প্রায় ৭০ শতাংশ মানুষ করোনা আক্রান্ত। সেখানে চিড়িয়াখানাও রেহাই পায়নি। রেহাই পায়নি পশুরা। মালায়ান বাঘটির পর এবার ওই চিড়িয়াখানার ৩টি বাঘ ও ৩টি সিংহের দেহে করোনা পজিটিভ হিসাবে পাওয়া গিয়েছে। গত ৫ এপ্রিল ৪ বছরের মালায়ান বাঘ নাদিয়ার দেহে করোনা পাওয়া যায়। সেই সময় যে ৬টি বাঘ, সিংহের উপসর্গ দেখা গিয়েছিল। তাদের অবশেষে করোনা পজিটিভ হিসাবে পাওয়া গেল।

বাঘ ও সিংহগুলির মল পরীক্ষা করে তাদের করোনা পজিটিভ হিসাবে পাওয়া গিয়েছে বলে চিড়িয়াখানা কর্তৃপক্ষ জানিয়েছে। সব মিলিয়ে ৪টি বাঘ ও ৩টি সিংহের এখন করোনা চিকিৎসা চলছে। চিড়িয়াখানার তরফে জানানো হয়েছে এরা সকলেই ভাল হয়ে উঠছে। তারা খাবার খাচ্ছে। তাদের সর্দিকাশিও কমেছে। খাবারে রুচিও রয়েছে। সাধারণ সময়ে যেমন চনমনে থাকে এখনও তেমনই রয়েছে। তবে তাদের আলাদা রাখা হয়েছে। নজরেও রাখা হয়েছে। — সংবাদ সংস্থার সাহায্য নিয়ে লেখা

Show More

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button