National

মরুরাজ্যে খুলে যাচ্ছে রেস্তোরাঁ, মিষ্টির দোকান

তৃতীয় দফার লকডাউনের শেষে পৌঁছে আস্তে আস্তে দেশকে সচল করে তোলার রাস্তা খুলছে কেন্দ্র ও রাজ্য সরকারগুলি।

তৃতীয় দফার লকডাউন শেষ হচ্ছে আগামী রবিবার। তারপর শুরু হবে চতুর্থ দফার লকডাউন। তবে এই লকডাউন আগের লকডাউনগুলোর মত যে হবে না তার ইঙ্গিত প্রধানমন্ত্রী গত মঙ্গলবার তাঁর জাতির উদ্দেশ্যে ভাষণেই দিয়েছেন। চতুর্থ দফার গাইডলাইন ১৮ মে-র আগেই প্রকাশ করা হবে বলেও জানিয়েছেন প্রধানমন্ত্রী। এদিকে এরমধ্যেই বিভিন্ন রাজ্যসরকার তাদের মত করে লকডাউন শিথিলের রাস্তায় হাঁটছে। যেমন করলেন মরুরাজ্য রাজস্থানের মুখ্যমন্ত্রী অশোক গেহলৌত।

তৃতীয় দফার লকডাউন শেষ হওয়ার আগেই বৃহস্পতিবার থেকে রাজস্থানে খুলে গেল সব রেস্তোরাঁ। খুলে গেল মিষ্টির দোকান। এছাড়া বিভিন্ন বৈদ্যুতিন সামগ্রির দোকান, অটোমোবাইল, রাস্তার ধারের ধাবা সবই খুলে দিল রাজ্যসরকার। রাজস্থানের মুখ্যমন্ত্রীর নির্দেশে রাজ্যের স্বরাষ্ট্র দফতর বুধবার রাতে নির্দেশিকা জারি করে সব খুলে দেওয়ার কথা জানিয়ে দেয়। হাইওয়ের ওপর রাস্তার ধারের সব দোকানও খুলে দেওয়া হয়েছে। তবে সব ক্ষেত্রেই রয়েছে কিছু শর্ত।

রেস্তোরাঁ আগেই খুলেছিল রাজস্থান সরকার। তবে শর্ত ছিল রেস্তোরাঁগুলি কেবল হোম ডেলিভারি করতে পারবে। বৃহস্পতিবার থেকে নিয়ম হল কেউ চাইলে রেস্তোরাঁয় এসেও পছন্দমত জিনিস প্যাক করে বাড়ি নিয়ে যেতে পারবেন। তবে রেস্তোরাঁয় বসে খাওয়ার সুযোগ এখনও খোলেনি সরকার। এছাড়া যাবতীয় ছাড় করোনার জন্য কার্ফু ঘোষণা হওয়া এলাকার ক্ষেত্রে প্রযোজ্য নয়। সেখানে পুরনো বিধিনিষেধ বলবত থাকছে। — সংবাদ সংস্থার সাহায্য নিয়ে লেখা

Show More

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button