Sports

আন্তর্জাতিক ক্রিকেট থেকে অবসর নিলেন মহেন্দ্র সিং ধোনি

আন্তর্জাতিক ক্রিকেট থেকে অবসর নিলেন ভারতীয় ক্রিকেটের অন্যতম কিংবদন্তী মহেন্দ্র সিং ধোনি। স্বাধীনতা দিবসের দিন একথা ঘোষণা করলেন তিনি।

নয়াদিল্লি : মহেন্দ্র সিং ধোনি যে আন্তর্জাতিক ক্রিকেট থেকে অবসর গ্রহণ করতে চলেছেন তা কেউ আন্দাজ করতে পারেননি। কিন্তু স্বাধীনতা দিবসের দিনকেই এই বড় ঘোষণার জন্য বেছে নিলেন ভারতীয় ক্রিকেটের অন্যতম কিংবদন্তী মহেন্দ্র সিং ধোনি। একটি ইন্সটাগ্রাম পোস্টে এই অবসরের কথা জানালেন তিনি। সেইসঙ্গে দিলেন একটি ছবির কোলাজ। একটি ভিডিও। যেখানে তাঁর ক্রিকেট জীবনের বিভিন্ন সময় উঠে এসেছে।

মহেন্দ্র সিং ধোনি অবসর নিলেও এটা পরিস্কার করেননি যে তিনি সব ধরনের ক্রিকেট থেকেই অবসর নিচ্ছেন, নাকি কেবল আন্তর্জাতিক ক্রিকেট থেকেই অবসর গ্রহণ করছেন। আগামী ১৯ সেপ্টেম্বর থেকে চালু হতে চলেছে চলতি বছরের আইপিএল। তার অনুশীলনে চেন্নাই সুপার কিংসের টিমের সঙ্গে ধোনি এখন চেন্নাইতে ক্যাম্প করছেন। তারমধ্যেই তাঁর ১৫ অগাস্টে এমন এক ঘোষণা এই প্রশ্ন সামনে এনেছে তবে কী ধোনি আইপিএল-ও খেলবেন না? এদিকে চেন্নাই সুপার কিংস কর্মকর্তারা জানিয়েই রেখেছেন যে ধোনি তাঁদের দলের সঙ্গে ২০২২-এও থাকবেন।

মহেন্দ্র সিং ধোনি বিশ্বকাপ ক্রিকেটের সেমিফাইনালে নিউজিল্যান্ডের বিরুদ্ধে শেষবার নীল জার্সিতে মাঠে নেমেছিলেন। সেই ম্যাচ হারে ভারত। তারপর ভারতীয় দল আন্তর্জাতিক ক্রিকেট খেললেও ধোনি কিছুদিনের ব্রেক নেন। তাঁর জায়গায় কখনও ঋষভ পন্থ, কখনও কেএল রাহুল খেলছিলেন। প্রসঙ্গত ভারতীয় দলের অধিনায়ক হিসাবে ২টি বিশ্বকাপ জিতেছেন ধোনি। ২০০৭ সালে টি-২০ বিশ্বকাপ এবং ২০১১ সালে ক্রিকেট বিশ্বকাপ। যে রেকর্ড ভারতীয় ক্রিকেটে আর কোনও অধিনায়কের নেই।

২০০৪ সালে একদিনের আন্তর্জাতিক ক্রিকেটে ভারতীয় দলে জায়গা পান ধোনি। ২০০৫-এ টেস্ট দলে। ২০১৪ সালে তিনি টেস্ট ক্রিকেট থেকে অবসর নেন। জীবনে ভারতের হয়ে ৩৫০টি একদিনের ম্যাচ খেলেছেন ধোনি। তাঁর ঝুলিতে রয়েছে ১০ হাজার ৭৭৩ রান। ভারতের হয়ে ৯৮টি টি-২০ খেলেছেন ধোনি। ১ হাজার ৬১৭ রান করেন টি-২০-তে। ভারতের হয়ে টেস্ট খেলেছেন ৯০টি। ঝুলিতে রয়েছে ৪ হাজার ৮৭৬ রান। ভারতের সেই ক্যাপ্টেন কুলকে আর দেখা যাবেনা নীল জার্সি গায়ে। দেখা যাবে না নীল জার্সি পরে হেলিকপ্টার শট খেলতে। — সংবাদ সংস্থার সাহায্য নিয়ে লেখা

Show More

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button