SciTech

দোলের দিনই মহাকাশে ঘটবে মহাজাগতিক এই ঘটনা

এবার দোল পূর্ণিমার দিন মহাকাশে ঘটবে মহাজাগতিক এই ঘটনা। চলবে সাড়ে ৪ ঘণ্টা। বিশ্বের বিভিন্ন প্রান্ত থেকে দেখা যাবে এই মহাজাগতিক ঘটনা।

দোল পূর্ণিমার দিনটি আধ্যাত্মিক দিক থেকে শুভ। ওইদিন রং খেলার পাশাপাশি অনেক বাড়িতেই পুজোর আয়োজন হয়ে থাকে। দোল উপলক্ষে বাড়িতে বাড়িতে বিশেষ পুজো, ঠাকুরকে আবির দান করা হয়।

এবার ওইদিনই পড়েছে চন্দ্রগ্রহণ। চাঁদের গায়ে পৃথিবীর ছায়া পড়বে। চাঁদের ওপর পৃথিবীর ছায়া পড়লেও তা পড়তে চলেছে চাঁদের যে পিঠে সূর্যের আলো পড়ে সেই পিঠে। তাই চাঁদকে দেখা যাবে। তবে যতটা উজ্জ্বল দেখায় ততটা উজ্জ্বল দেখাবে না।


পড়ুন আকর্ষণীয় খবর, ডাউনলোড নীলকণ্ঠ.in অ্যাপ

সে সূর্যগ্রহণ হোক বা চন্দ্রগ্রহণ, নানা নিয়ম রয়েছে গ্রহণকে ঘিরে। গ্রহণ চলাকালীন পুজো অর্চনা, কোনও শুভকাজ করা হয়না সনাতনি রীতি মেনে।

এদিকে দোলের দিন তো বাড়ি থেকে মন্দির সর্বত্র পুজোর আয়োজন হয়। যেহেতু দিনটি ভাল তাই ওইদিনই গৃহপ্রবেশ বা নতুন কোনও কাজে হাত দেওয়ার জন্য বেছে নেন অনেকে।

কিন্তু এবার তো চন্দ্রগ্রহণ! তাহলে কি দোলের দিন পুজো বা শুভকাজ হবেনা? তা কিন্তু হচ্ছেনা। দোলে নিশ্চিন্তে পুজো বা শুভ কাজ করা যেতে পারে বলেই জানা গিয়েছে।

যেহেতু এই চন্দ্রগ্রহণ ভারত থেকে দেখা যাবেনা, তাই ভারতে গ্রহণ সংক্রান্ত কোনও নিয়ম পালন করার দরকার নেই। অন্তত এ বিষয়ে বিশেষজ্ঞদের তাই মত।

চন্দ্রগ্রহণ শুরু হবে দোলের দিন সকাল ১০টা ২৪ মিনিটে। শেষ হবে বিকেল ৩টে ১ মিনিটে। এই চন্দ্রগ্রহণ উত্তর ও দক্ষিণ আমেরিকা এবং ইউরোপের বিভিন্ন দেশ থেকে দেখা যাবে।

Show Full Article

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button