World

আকাশ থেকে দেখলে কালো গর্ত, জলের মাঝে রহস্যময় জিনিস

চারপাশে জল। একে উপর থেকে দেখলে স্পষ্ট মনে হয় জলের মাঝে একটা কালো গর্ত। আসলে ওটা কিন্তু একদম অন্য কিছু।

গর্তকে কালো মনে হয় যখন তা অত্যন্ত গভীর হয়। তখনই উপর থেকে তাকে কালো মনে হয়। প্রশান্ত মহাসাগরের মাঝে এই কালো গর্তটা দেখে অনেকেই অবাক হয়ে যান। আসলে কিন্তু ওটা মোটেও গর্ত নয়। আদপে একটা দ্বীপ। কিন্তু প্রশান্ত মহাসাগরের উপর তো অজস্র দ্বীপ রয়েছে। তার কোনওটাকে তো এমন দেখতে লাগে না। তাহলে এটা এমন দেখতে কেন?

এটাও একটা দ্বীপ। তবে আজও এ দ্বীপ রহস্যে মোড়া। ভোস্টক নামে এই দ্বীপটি গভীর মহাসাগরের মাঝে মাথা তুলে আছে। এলাকা এক বর্গ কিলোমিটারেও অনেক কম। এই দ্বীপটিও অন্য দ্বীপের মতই গাছে ভরা।

এই দ্বীপে এক বিশেষ ধরনের গাছের দেখা মেলে। নাম পিসোনিয়া গ্রান্দিস। এই গাছ খুব গায়ে গায়ে হয়। তেমন ঘন হয়। পাতার রংও কালচে সবুজ।

এত ঘন হওয়ায় ২টি গাছের মধ্যে এতটুকু ফাঁক থাকেনা। তাই আকাশ থেকে একে কালো গর্তের মত লাগে। কালো লাগে অতি ঘন আর কালচে সবুজ পাতার জন্য।


এ দ্বীপে কিন্তু মানুষ থাকেনা। তবে অনেকে মনে করতেন এখানে আসলে একটা লুকোনো সেনা ঘাঁটি আছে। যদিও সে দাবি এখন বড় একটা গুরুত্ব পায়না।

Kiribati
কিরিবাতির ভোস্টক দ্বীপ, ফাইল ছবি

এখানে মানুষ থাকেনা ঠিকই, তবে মানুষ এ দ্বীপে পৌঁছে দ্বীপটিকে চেনার চেষ্টা করেছেন। এখানে অনেক সামুদ্রিক পাখি দেখা যায়। আর যেটা দেখা যায় তা অনেক গবেষককে অবাক করেছে।

দেখা গেছে এ দ্বীপে অনেক ইঁদুর আছে। ইঁদুর এখানে এল কোথা থেকে? তাই মনে করা হয় বহুকাল আগে কোনও এক সময় প্রশান্ত মহাসাগরের ওপর যে দ্বীপগুলিতে মানুষের বসবাস ছিল, সেখান থেকে কেউ না কেউ কোনও সময়ে এই ভোস্টক দ্বীপে এসেছিলেন। থাকেননি কেউ। কিন্তু তাঁদের জলযানে করে ইঁদুর এখানে পৌঁছে যায়।

Show Full Article

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button